[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
bangla news

বাংলাদেশ হবে হার্ডওয়্যার-সফটওয়্যার ম্যানুফ্যাকচারিং হাব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১১ ৮:০০:১৬ এএম
শেরকোল ইউনিয়নে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি বাংলানিউজ

শেরকোল ইউনিয়নে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি বাংলানিউজ

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার দেশকে হার্ডওয়্যার ও সফটওয়্যার ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। এ লক্ষ্যে দেশে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করা হচ্ছে।

তিনি বলেন, আগামী ২০২১ সালে আইসিটি সেক্টরে এক মিলিয়ন কর্মসংস্থান নিশ্চিতের মাধ্যমে বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করতে চায় সরকার। এরই অংশ হিসেবে নাটোরের সিংড়ায় ইনকিউবেশন সেন্টার, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ও টেকনিক্যাল স্কুল-কলেজ প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে।

সোমবার (১১ জুন) দুপুরে নাটোরের সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন শেষে এক সুধী সমাবেশে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বর্তমান সরকার আইটি সেক্টরে নানা রকম ইনোভেশনের অংশ হিসেবে বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে উল্লেখ করে তিনি আরও বলেন, সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের নির্মাণ কাজ শেষ হলে এখান থেকে প্রশিক্ষণ নিয়েই তরুণ-তরুণীরা বিশ্বমানের সফটওয়্যার তৈরি করবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের পরিচালক গৌরিশংকর ভট্টাচার্য, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুল হাবীব রুবেল প্রমুখ।

উল্ল্যেখ্য, সিংড়াসহ দেশের সাতটি স্থানে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প গ্রহণ করেছে সরকার। প্রতিটিতে ৩৫,৫০০ বর্গফুট আয়তনের ভবন ও সহায়ক অবকাঠামো নির্মাণ করা হবে এবং সেখান থেকে ১৫ হাজার জনকে আইটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জুন ১১, ২০১৮
এসআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db