[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

উন্নয়নের জন্য গবেষণার বিকল্প নেই

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-২৩ ১১:৪৪:০৯ এএম
সেমিনারে বক্তব্য রাখছেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম/ছবি: বাংলানিউজ

সেমিনারে বক্তব্য রাখছেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম/ছবি: বাংলানিউজ

ঢাকা: উন্নয়নের জন্য গবেষণার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

বুধবার (২৩ মে) বিকেলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল হলে আয়োজিত ‘স্কোপ অব জয়েন্ট আর অ্যান্ড ডি প্রোগ্রামস’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে বুয়েটে মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগ ও বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) টুলস ইনস্টিটিউট। 

সেমিনারে কাজী আমিনুল ইসলাম বলেন, উন্নয়নের মাধমে সামনের দিকে অগ্রসর হতে হলে উন্নততর জ্ঞান ও প্রযুক্তির প্রয়োজন। আর তা আসে নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে। তবে এজন্য জ্ঞানের সঠিক পরিচর্যা করতে হবে। উন্নয়নের জন্য তরুণ প্রজন্ম, স্থিতিশীল অর্থনীতি, রাজনৈতিক নেতৃত্ব, সুসংহত বিশ্ব বাজার প্রয়োজন। তিনি মনে করেন, আমাদের পুরো সমাজ পরিবর্তনের জন্য অর্থনৈতিক বিনিয়োগ দরকার। আর সেটি হতে হবে মানসম্পন্ন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিনিয়োগ হলো ভবিষ্যতের উন্নয়নের পাথেয়। এর জন্য প্রয়োজন নতুন নতুন আবিষ্কার। গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নতুন আবিষ্কার সাধিত হয়। শুধু গার্মেন্টস নয় বরং অন্যান্য সব ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে।

তিনি বলেন, উন্নয়নের জন্য বিভিন্ন সেক্টরের অন্তর্ভুক্তি আবশ্যক। কিন্তুু আমরা বিভাজন লক্ষ্য করছি। উন্নয়নের জন্য শিল্পপ্রতিষ্ঠান, সরকার এবং দেশের সব শিক্ষাবিদদের মিলেমিশে কাজ করতে হবে।

বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটাকের প্রকল্প পরিচালক ড. সৈয়দ মো. ইহসানুল করিম। বক্তব্য রাখেন বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. আশরাফুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল আলম।

অনুষ্ঠান শেষে গবেষণার জন্য বিটাক ও বুয়েটের মধ্যে একটি চুক্তি সই হয়।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, মে ২৩, ২০১৮
এসকেবি/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache