[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

নির্ধারিত কক্ষপথে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

স্টাফ রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-২২ ৫:৫৩:১০ পিএম
সজীব ওয়াজেদ জয় (ফাইল ছবি)

সজীব ওয়াজেদ জয় (ফাইল ছবি)

ঢাকা: উৎক্ষেপণের একাদশতম দিনে নির্ধারিত কক্ষপথে পৌঁছে গিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। স্যাটেলাইটটি এখন অবস্থান করছে বাংলাদেশের উপর তার চূড়ান্ত নির্ধারিত কক্ষপথে। এছাড়া নির্ধারিত কক্ষপথে অবস্থানের সময় যথাযথভাবে কাজ করছে স্যাটেলাইটটির সব সিস্টেম।

মঙ্গলবার (২২ মে) মধ্যরাতে এ খবর জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি তার ফেসবুক পেজে লেখেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এখন বাংলাদেশের উপর তার চূড়ান্ত নির্ধারিত কক্ষপথে পৌঁছে গিয়েছে। স্যাটেলাইটটির সকল সিস্টেম যথাযথভাবে কাজ করছে। জয় বাংলা! জয় বঙ্গবন্ধু!’

এর আগে গত ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনাভেরাল থেকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণ করা হয়।

দশমতম দিনে সোমবার (২১ মে) স্যাটেলাইটটি নিজ কক্ষপথে পৌঁছে যায় বলে বাংলানিউজকে জানান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম। এরপর মঙ্গলবার দিনগত মধ্যরাতে এটি বাংলাদেশের উপর নির্ধারিত কক্ষপথে পৌঁছে।-

বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়। গাজীপুর ভূ-উপগ্রহ থেকে দিন-রাত ২৪ ঘণ্টা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের গতিপথ পর্যবেক্ষণ করা হচ্ছে।

কক্ষপথে পৌঁছানোর পর তিন মাসের মধ্যে স্যাটেলাইটটি কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

স্যাটেলাইটটি উৎক্ষেপণের ফলে আবহাওয়া নিয়ে আরও সঠিকভাবে পূর্বাভাস দেওয়া ছাড়াও দুর্গম এলাকায় টেলিযোগাযোগ সেবা নিয়ে যাওয়া, টেলিমেডিসিন সেবা আরও বিস্তৃত করার পাশাপাশি টেলিভিশন সম্প্রচারে বিপ্লবের আশা করছে সরকার।

বাংলাদেশ সময়: ০৩৫২ ঘণ্টা, মে ২৩, ২০১৮
এইচএমএস/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache