ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৩ মাসেই মিলবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’র সুবিধা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, মে ১৫, ২০১৮
৩ মাসেই মিলবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’র সুবিধা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি দিচ্ছেন মোস্তাফা জব্বার ও অন্যরা। ছবি: বাংলানিউজ

গোপালগঞ্জ: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমরা সফলভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করতে সক্ষম হয়েছি। আগামী তিন মাসের মধ্যে আমরা এর সুবিধা পাওয়া শুরু করবো। এটি অত্যন্ত
চমৎকারভাবে তার নির্ধারিত যাত্রা অব্যাহত রেখেছে।

ইতোমধ্যে আমরা বেতবুনিয়া ও গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্রে স্যাটেলাইটের সংকেত গ্রহণ করতে সক্ষম হয়েছি। যাত্রাপথ অতিক্রম করে স্যাটেলাইটটি কক্ষ পথে স্থাপিত হবে।

তখন পরীক্ষা-নিরীক্ষা করে এটি ব্যবহার করার সক্ষমতা অর্জন করবো।

মঙ্গলবার (১৫ মে) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে
সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আজকের পৃথিবীটা হচ্ছে তথ্য পারাপারের পৃথিবী। আর তথ্য পারাপারের জন্য নিরাপত্তা হচ্ছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। নিজস্ব স্যাটেলাইট ব্যবহার করার মাধ্যমে জাতীয় নিরাপত্তার বিষয়গুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারবো।

মন্ত্রী আরো বলেন, এই স্যাটেলাইটের মাধ্যমে আমরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারবো। বাইরে থেকে এখন আর আমাদের স্যাটেলাইট ভাড়া নিতে হবে না। উপরোন্তু আমরা বাইরের দেশে স্যাটেলাইট ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করতো সক্ষম হবো।

এর আগে দুপুর সাড়ে ১২টায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক এমপি, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এমরান আহমেদ এমপি, বিটিআরসির প্রাক্তন চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হক, শরিয়তপুর-০৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী দুপুর সোয়া ১২টায় হেলিকপ্টারে করে টুঙ্গিপাড়া আসেন এবং ১টার দিকে ঢাকার উদ্দেশে টুঙ্গিপাড়া ত্যাগ করেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মে ১৫, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।