[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
bangla news

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের তথ্য জানাবে মোবাইল অ্যাপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৪ ৮:৫৩:৩৮ এএম
অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: জিএম মুজিবুর

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশে ডিজিটাল বাংলাদশের জয়যাত্রা শুরুর পর এবার স্যাটেলাইটের তথ্য জানাতে একটি মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়েছে। অ্যাপটি স্যাটলাইটের আদ্যপান্ত অবস্থান, কর্মক্ষমতা, উপকারিতাসহ বিভিন্ন দিক তুলে ধরবে।

সোমবার (১৪ মে) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পৃষ্ঠপোষকতায় তৈরি করা BB-Sat-1 নামে এ অ্যাপটির উদ্বোধন করা হয়।

বেসিস ভবনের তথ্যপ্রযুক্তি বিভাগের সভাকক্ষে এ অ্যাপের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্বাধনী অনুষ্ঠান মন্ত্রী বলেন, অ্যাপের উদ্বোধন ডিজিটাল তথ্যপ্রবাহ ধারাকে আরও বেগবান করলো। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ বাংলাদশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। এখন এ অ্যাপ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে।

দেশব্যাপী ইন্টারনেট সেবা ছড়িয়ে দেওয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, এ বছরের ডিসেম্বরের মধ্যে কোনো ইউনিয়ন বাদ থাকবে না, যেখানে ইন্টারনেট নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, অ্যাপ প্রস্তুতকারি বেসিস সদস্য প্রতিষ্ঠান টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিবুল্লাহ এন করিম।

মোবাইল অ্যাপটি http://www.technohaven.com/bb-sat-1.html এই লিংকে পাওয়া যাচ্ছে।

কয়েকদিনের মধ্যে গুগলের প্লে-স্টোরেও পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ১৫, ২০১৮
এমআইএইচ/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache