ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গাজীপুর-বেতবুনিয়ায় সংকেত পাঠালো বঙ্গবন্ধু-১

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, মে ১২, ২০১৮
গাজীপুর-বেতবুনিয়ায় সংকেত পাঠালো বঙ্গবন্ধু-১ গাজীপুর গ্রাউন্ড স্টেশন। ছবি: বাংলানিউজ

ঢাকা: সফলভাবে উৎক্ষেপণের পর গাজীপুরে ও বেতবুনিয়ায় দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ গ্রাউন্ড স্টেশনে প্রাথমিক পরীক্ষামূলক সংকেত পাঠিয়েছে। 

শনিবার (১২ মে) দুপুরে তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিজের ফেসবুক পেজের মাধ্যমে লাইভে এসে এ কথা জানান।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় বিকেল ৬টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় ভোর ৪টা ২৫ মিনিট) বঙ্গবন্ধু-১ গাজীপুরে ও রাঙামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠায়।

কক্ষপথে এটি সুস্থির হতে আরও ১১ দিন সময় লাগবে।

এর আগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার (১১ মে) বিকেলে পৃথিবীর কক্ষপথের উদ্দেশে যাত্রা করে বঙ্গবন্ধু-১। উৎক্ষেপণের প্রায় ৩৩ মিনিট পর স্যাটেলাইটটি ফ্যালকন ৯ রকেটের দ্বিতীয় অংশ থেকে আলাদা হয়ে জিওস্টেশনারি অরবিটের (কক্ষপথ) অভিমুখে এগিয়ে চলে। আর উৎক্ষেপণের পর ৩৬ মিনিটের মধ্যেই স্যাটেলাইটটি সফলভাবে নির্ধারিত কক্ষপথে চলে যায়।  

প্রথম বছর বঙ্গবন্ধু-১ পরিচালনা করবে এর নির্মাণকারী প্রতিষ্ঠান থালেস আলেনিয়া স্পেস ফ্যাসিলিটি। এর কক্ষপথ ভাড়া দিয়েছে রাশিয়া।   

বাংলাদেশের হাতে এর পরিপূর্ণ নিয়ন্ত্রণ আসতে তিন বছর সময় লাগবে। স্যাটেলাইটটি ১৫ বছর কর্মক্ষম থাকবে। তবে আরও তিনবছর এটি কাজ করতে সক্ষম থাকবে বলে জানিয়েছন সংশ্লিষ্টরা।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, মে ১২, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।