[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
bangla news

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের অপেক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১১ ১:৪২:৫৭ পিএম
স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। ছবি: সংগৃহীত

স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। ছবি: সংগৃহীত

ঢাকা: কম্পিউটার থেকে ইতিবাচক সংকেত না পাওয়ায় উৎক্ষেপণ স্থগিত করা স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আবারো মহাকাশে যাত্রার অপেক্ষায় রয়েছে।

শুক্রবার (১১ মে) দিনগত রাত ২টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিটের মধ্যে উৎক্ষেপণ হবে এ স্যাটেলাইট।

এর আগে বৃহস্পতিবার (১০) দিনগত রাতে এ স্যাটেলাইট উৎক্ষেপণ হওয়ার কথা থাকলেও আবহাওয়াজনিত কারণে কম্পিউটার থেকে ইতিবাচক সংকেত না পাওয়ায় শেষ মুহূর্তে তা পিছিয়ে যায়।

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা স্টেশন স্পেসএক্স সেন্টার ওয়েবসাইটে জানিয়েছে, স্থানীয় সময় ৪টা ১৪ মিনিটে আবারো মহাকাশে উড়তে প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। সফল উৎক্ষেপণের পর মহাকাশে নিজস্ব স্যাটেলাইট হিসেবে স্থান করে নেবে লাল-সবুজের এ স্যাটেলাইট।

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ সময় রাত ১১টা ৪৪ মিনিটে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানিয়েছেন, ‘এ ধরনের লঞ্চিং বা উৎক্ষেপণে লঞ্চ স্থগিত হওয়াটা অত্যন্ত স্বাভাবিক এবং আমাদের জন্য খুশির খবর হচ্ছে রকেট বা স্যাটেলাইট এ কোনো প্রবলেম হয়নি। এটি হল গ্রাউন্ড স্টেশনের একটি সফটওয়্যারের সমস্যা, হার্ডওয়্যারের কোনো সমস্যা নয়। আশা করছি, আজকেই স্যাটেলাইট উৎক্ষেপিত হবে।

প্রথমদিন প্রথম দফায় বাংলাদেশ সময় দিনগত রাত ২টা ১২ মিনিটে মহাকাশযানটির ওড়ার কথা ছিলো। পরে পিছিয়ে রাত ৩টা ৪৭ মিনিটে নেওয়া হয়। কিন্তু শেষ সময়ের ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়।

ঘটনাস্থলে থাকা এক সরকারি কর্মকর্তারা জানান, বাতাসের জলীয়বাষ্পের আধিক্য থাকায় স্পেসএক্সের কম্পিউটার সয়ংক্রিয়ভাবে তথ্য উপাত্ত বিশ্নেষণ করে ‘ফ্যালকন-৯’ এর উৎক্ষেপণ একদিন পেছানোর পরামর্শ দেওয়ায় এটি থামিয়ে দেওয়া হয়।

স্পেসএক্সের উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটকে মহাকাশে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত অরবিট প্লটে স্থাপন করবে। ফ্রান্সের থ্যালেস এলিনিয়ার কারখানায় নির্মিত বঙ্গবন্ধু স্যাটেলাইট ফ্রান্স থেকে বিশেষ ব্যবস্থায় কার্গো বিমানে করে উৎক্ষেপণস্থল ফ্লোরিডার অরল্যান্ডোর কেপ ক্যানাভেরালে নিয়ে যাওয়া হয়েছে। বিশ্বের অন্যতম খ্যাতনামা স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস স্যাটেলাইটটি নির্মাণ করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৯০২ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা এবং অবশিষ্ট এক হাজার ৩৫৮ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে ব্যয় সংকুলান হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, মে ১১, ২০১৮
এমআইএইচ/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   বঙ্গবন্ধু স্যাটেলাইট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db