[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

গ্রাহক ধরতে কৌশলী স্টল মালিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৩ ৮:৪৬:৩৬ এএম
স্টলে স্টলে ক্রেতা আকর্ষণে বিভিন্ন ধরনের কৌশল/ছবি: ডি এইচ বাদল

স্টলে স্টলে ক্রেতা আকর্ষণে বিভিন্ন ধরনের কৌশল/ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ব্যবসায় প্রতিষ্ঠান যত বড় কিংবা যত ছোটই হোক না কেন, প্রচারণা তাকে ক্রেতা বা গ্রাহকের কাছে পৌঁছে দেয়। আবার ক্রেতা গ্রাহকরাই যে কোন প্রতিষ্ঠানের প্রাণ। যার ক্রেতা-গ্রাহক যত বেশি সে তত সফল ব্যবসায়ী।

তাই বর্তমান প্রতিযোগিতার যুগে প্রতিষ্ঠানের সব কর্মকাণ্ডেই ক্রেতাদের গুরুত্ব দিয়ে নানা কৌশল নিয়ে থাকেন ব্যবসায়ীরা।

একইভাবে কোন মেলা বা প্রদর্শনীতে এক ছাদের নিচে একই পণ্যের বহু স্টল থাকে। ফলেও প্রতিযোগিতাও বেশি। এক্ষেত্রে সহজে দর্শনার্থী পেলেও ক্রেতা পাওয়া কঠিন ব্যাপার। এজন্য স্টল মালিকদের নানা কৌশলে দর্শনার্থীদের  কাছে যেতে হয়। পরে তাদের পণ্যের গুন-মান সম্পর্কে আকৃষ্ট করতে পারলেই তারা ক্রেতা হন।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)অনুষ্ঠিত বেসিস সফট এক্সপো-২০১৮’র বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে এমন নানা কৌশল।

কোন স্টলে দর্শনার্থীদের আকৃষ্ট করতে দেওয়া হচ্ছে নগদ ছাড়, কোথাও খেলার সুযোগ, কোথাও কুইজ প্রতিযোগিতা আবার কোথাও দেওয়া হচ্ছে ফ্রি অফার।

প্রদর্শনীতে অংশ নেওয়া সিগমা সিসটেমস প্রাইভেট লিমিটেডের স্টলে দেখা গেছে দর্শনার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেখানে অনলাইনে আইটি সম্পর্কিত তিনটি প্রশ্নের জবাব দিতে পারলেই একজন দর্শনার্থী র‌্যাফেল ড্রর সুযোগ পাবেন।

কিন্তু এই র‌্যাফেল ড্র’র সুবিধা নিতে হলে আপনাকে অবশ্যই ওই প্রতিষ্ঠানে ট্রেনিং কোর্সে ভর্তি হতে হবে। এখানে ইন্টারনেট অব থিংস, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, মিডিয়া অ্যানিমেশনসহ বিভিন্ন ট্রেনিং করানো হয়। র‌্যাফেল ড্র’র মাধ্যমে এসব ট্রেনিং কোর্সের ফি এর উপর ১০ থেকে ৭০ শতাংশ ছাড় পাওয়া যাবে। তবে যারা ট্রেনিং করবেন না তাদের জন্য কোনো অফার নেই।

একইভাবে ইউ ওয়াই ল্যাবের স্টলে দেখা গেছে আগত দর্শনার্থীদের ‘ডার্ট বোর্ড’ খেলার সুযোগ দেওয়া হচ্ছে। হাতের প্রতি দু’টি তীরের মধ্যে যিনি একটি তীর বোর্ডের মাঝের বৃত্তে লাগাতে পারবেন তাকে একটি টি-শার্ট ফ্রি দেওয়া হচ্ছে। টি-শার্ট জিতুক আর নাই জিতুক ওই দর্শনার্থীকে পরবর্তীতে নিজেদের বিভিন্ন সেবা সম্পর্কে জানানো হচ্ছে স্টলের পক্ষ থেকে।

এদিকে প্রদশর্নীস্থলের গেটেই ভিজিটর কার্ড বিতরণ করছেন রিং-আইডির কর্মীরা। পরে ভিজিটর কার্ড নেওয়া দর্শনার্থীদের নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে অনলাইনে অর্ডার করলে রিং-আইডির পক্ষ থেকে দর্শনার্থীদেরকে ফ্রি কফি পানের সুযোগ দেওয়া হচ্ছে। সঙ্গে সঙ্গে কৌশলে নিজেদের সেবার পরিচিতিও তুলে ধরা হচ্ছে এসব দর্শনার্থীর কাছে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এসআইজে/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa