[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

শাবিপ্রবিতে উন্মোচন হলো ‘একুশে বাংলা কিবোর্ড’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২০ ৩:২৪:২৪ এএম
‘একুশে বাংলা কিবোর্ড’

‘একুশে বাংলা কিবোর্ড’

সিলেট (শাবিপ্রবি): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উন্মোচন হলো কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত ‘একুশে বাংলা কিবোর্ড’। বিজয় এবং অভ্র কিবোর্ডের পর বাংলা টাইপিংয়ে সংযোজিত হলো নতুন এই অ্যান্ড্রয়েড কিবোর্ড।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের একটি দল এ কিবোর্ড তৈরি করেন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে এটির উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ এবং লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এতে দেশের তথ্য প্রযুক্তি খাতে এ কিবোর্ড নতুন ধারা সংযোজন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসময় উপস্থিত ছিলেন- সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. রেজা সেলিম, অধ্যাপক ড. শহীদুর রহমান, অধ্যাপক জহিরুল ইসলাম, আবিষ্কারক ও সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী, সাইফুল ইসলাম এবং টিমের সদস্য উখই নু, গৌতম চৌধুরী, বুদ্ধ চন্দ্র বণিক, ইউজার সারফেস ডিজাইনার শিক্ষার্থী ফয়সাল হক প্রমুখ।

ড. জাফর ইকবাল বলেন, কিবোর্ডটি তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। এক সময় আমরা বাংলা লিখতে গেলে ইংরেজি অক্ষর ব্যবহার করতো যা আমাদের পীড়া দিতো। এখন আর এ সমস্যা থাকবে না।

তিনি বলেন, এটাতে কৃত্রিম বৃদ্ধিমত্তা সংযোজনের পাশাপাশি দ্রুত টাইপিংয়ে এতে ‘সোয়াইপ’ করে লেখার ব্যবস্থা রয়েছে। ফলে টাইপ না জানলেও যে কেউ সহজেই এটাতে বাংলা টাইপিং শিখতে পারবে।

বিশ্বপ্রিয় চক্রবর্তী বলেন, কিবোর্ডের নাম হিসেবে প্রায় ২ হাজার ৫শ নাম প্রস্তাব করা হয়। এর মধ্যে ‘একুশে বাংলা কিবোর্ড’ নাম প্রস্তাব করেন প্রায় ৪ শতাধিক লোক। সেটিই বাছাই করা হয়েছে।

কোনা লোকের যদি হাতের ৫টি আঙুল না-ও থাকে, তবুও তারা শুধু কিবোর্ড স্পর্শ করে লিখতে পারবেন বলেও জানান অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa