ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রবি’র ফোর-জি একযোগে ৬৪ জেলায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
রবি’র ফোর-জি একযোগে ৬৪ জেলায় রবি’র ফোর-জি চালু দেশের ৬৪ জেলায়-ছবি- জি এম মুজিবুর

ঢাকা: মোবাইল ফোন অপারেটর রবি একযোগে দেশের ৬৪ জেলায় রবি ও এয়ারটেল ব্যান্ড গ্রাহকদের জন্য আনুষ্ঠানিকভাবে ফোর-জি মোবাইল ইন্টারনেট সেবা চালু করেছে।
 

ফোর-জি লাইসেন্স পাওয়ার একদিন পর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানায় অপারেটরটি। অনুষ্ঠানে ফোর-জি এবং ৪.৫ জি উদ্বোধন করে রবি।


 
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

সোমবার (১৯ ফেব্রুয়ারি) গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের কাছে ফোর-জি লাইসেন্স হস্তান্তর করে বিটিআরসি। টেলিটক ছাড়া বাকি অপারেটরগুলো এরইমধ্যে ফোর-জি সেবা চালু করেছে।   

অনুষ্ঠানে জানানো হয়, ফোর-জি লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যে সেবাটি চালু করে রবি। তবে এটি আনুষ্ঠানিকতা।  

টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, রবিকে ধন্যবাদ দেই, এতো অল্প সময়ের মধ্যে, আমরা কালকে লাইসেন্স হস্তান্তর করলাম। আজকে ৬৪ জেলায় চালু করলো। গ্রামে গ্রামে আমরা যখন ফোর-জি পাবো তখনই স্বার্থক হবে।
 
ফোর-জি সেবা চালুর মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশের সক্ষমতার জানান দিচ্ছি উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, রবি শুধু অপারেটর হিসেবেই নয়, ডিজিটাল বাংলাদেশ গঠনেও কাজ করছে। দেশের সব অঞ্চলে উচ্চগতির ইন্টারনেট দিতে পারলে সব ক্ষেত্রেই এগিয়ে যাবো।
 
বিটিআরসি চেয়ারম্যান বলেন, অনেকে প্রশ্ন করেছেন থ্রি-জি যেখানে সম্প্রসারিত হয়নি, সেখানে ফোর-জি কেন? আমি বলবো টেকনোলজি ক্রমাগত বাড়তে থাকে। একটা থেকে যখন আরেকটায় যায় তখন নিশ্চয় ভালো হয়। যারা সফটওয়্যার ডিল করেন তারা এক ভার্সন থেকে আরেক ভার্সনে যান। পুরনো ভার্সনে যেসব ত্রুটি-বিচ্যুতি থাকে, যে দুর্বলতা থাকে সেগুলো বাদ দিয়ে নতুন নতুন ফিচার যোগ করে আসে। এতে সেবার মান উন্নত হয়। ঠিক তেমনটাই ফোর-জি।

রবি সিইও বলেন, এই মুহূর্তে দেড় হাজার ফোর-জি সাইট চালু করেছি। আমরা থেমে থাকবো না। ৪.৫ জি চালু করেছি, এটা অ্যাডভান্সড থাকবে। কাভারেজ হবে নাম্বার ওয়ান। ফের-জি সেবা দেবো থ্রি-জি মূল্যে।

৬৪ জেলায় ফোর-জি চালু প্রসঙ্গে তিনি বলেন, শুধু শহরের লোকজন নয়, ফোর-জি সুবিধা গ্রামেগঞ্জে পৌঁছে দিতে হবে। এ মাসের মধ্যে তার প্রতিফলন দেখতে পাবেন।

প্রতিটি বিভাগীয় শহরে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে নিয়ে রবির ম্যানেজমেন্ট কাউন্সিলের সদস্যদের ফোর-জি চালুর মুহূর্তটি উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কলের মাধ্যমে দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।