ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের ৩টি বিভাগ ডিজিটাল হচ্ছে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০
অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের ৩টি বিভাগ ডিজিটাল হচ্ছে

সরকারি কাজে গতিশীলতা আনতে অর্থ মন্ত্রণালয়ের একটি এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের দুটি বিভাগকে ডিজিটাল করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের বিভাগটি হচ্ছে সাধারণ অর্থনৈতিক সর্ম্পক বিভাগ (ইআরডি)।

আর পরিকল্পনা মন্ত্রণালয়ের বিভাগ দুটি হচ্ছে কার্যক্রম ও বাস্তবায়ন বিভাগ এবং পরীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। অ্যাসিসটেন্স টু স্ট্রেংদেনিং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (এএসআইসিটি) প্রকল্পের আওতায় এ ডিজিটাল রূপান্তরের কাজ চলছে।

উল্লেখ্য, বিভাগগুলো ডিজিটালাইজড করা হলে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের কাজের স্বচ্ছতা ও গতিশীলতা বাড়বে। সঙ্গে জবাবদিহিতা এবং সরকারি অর্থ সাশ্রয় নিশ্চিত হবে। উন্নয়ন প্রকল্পের প্রয়োজনীয় সব তথ্য সরাসরি অনলাইনেই পাওয়া যাবে। তাছাড়া উল্লেখিত ৩টি বিভাগের মধ্যে স্বয়ংক্রিভাবে আন্ত:যোগাযোগ স্থাপিত হবে।

আগামী জুনের মধ্যে প্রকল্পটি সম্পন্ন হবে বলে সূত্রে জানা গেছে। এ প্রকল্প সম্পন্ন হওয়ার পর মন্ত্রণালয়সহ দেশের সব সরকারি অফিসগুলোকে ডিজিটালাইজড করা হবে। উল্লেখ্য, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) ২০০৬ সালে এএসআইসিটি প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।