ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মুক্ত ইন্টারনেট নীতির অনিশ্চিত ভবিষ্যৎ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
মুক্ত ইন্টারনেট নীতির অনিশ্চিত ভবিষ্যৎ

মুক্ত ইন্টারনেট নিয়ে বিশ্বের শীর্ষ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বৈঠক অনুষ্ঠিত হয়ে গেল। তথ্যপ্রযুক্তি শিল্পভিত্তিক একটি বৃহৎ গোষ্ঠি সম্প্রতি মুক্ত ইন্টারনেট বিষয়ে ফলাফল শূণ্য বৈঠক সম্পন্ন করেন।

ফলে বিশ্বব্যাপী মুক্ত ইন্টারনেট বিপণন ব্যবস্থার ভবিষ্যৎ এক অর্থে অনিশ্চিত হয়ে গেল।

অন্যদিকে সাধারণ জনগণের স্বার্থরক্ষাকারী কিছু সংস্থা বলছে, মুক্ত ইন্টারনেট নিয়ে এ রকম নিস্পত্তিহীন রুদ্ধদার বৈঠক সবার জন্যই ক্ষতিকর। সভায় গুগল ও ভেরিজনের বিতর্কিত ইন্টারনেট ট্র্যাফিক পরিকল্পনার বিষয়টি আলোচিত হয়। যেখানে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট বণ্টন ক্ষমতা দেওয়ার কথা উল্লেখ করা হয়। ভোক্তা সাধারণ তাদের এমন পরিকল্পনাকে ইন্টারনেট শিল্প ধ্বংশের পরিকল্পনা বলে অভিহিত করেছেন।

উল্লেখ্য, গত সপ্তাহে এ পরিকল্পনার প্রতিবাদে ক্যালিফোর্নিয়ার গুগলের প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হয়। সেখানে ইন্টারনেট প্রতিষ্ঠাকালীন নিরপেক্ষ নীতির পক্ষে প্রায় ৩ লাখ লোকের স্বাক্ষরিত বাক্স নিয়ে সমাবেশ করে। বিক্ষোভকারীরা গুগলকে তার জনপ্রিয়তা ও সুনামের কথা বিবেচনা করে ইন্টারনেট নিরপেক্ষ নীতি নিয়ে দানবের ভূমিকায় অবতীর্ণ না হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ স্থানীয় সময় ২০১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad