ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

সাইবার নিরাপত্তায় ডিসিদের কাজ করার পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-২৭ ৩:৩৭:৩১ এএম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ঝূঁকিপূর্ণ যোগাযোগ মাধ্যম এড়িয়ে জেলা প্রশাসকদের সরকারি ই-মেইল ব্যবহারের পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

একই সঙ্গে সাইবার নিরাপত্তায় সচেতনতা বৃদ্ধির জন্য ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় ও শেষ দিন বৃহস্পতিবার (২৭ জুলাই) সচিবালয়ের দ্বিতীয় কার্য-অধিবেশন শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, জেলা প্রশাসকদের সরকারি ই-মেইল ব্যবহার করতে বলা হয়েছে, এছাড়া ঝূঁকিপূর্ণ যোগাযোগ মাধ্যমগুলো এড়িয়ে চলতে এবং সচেতন থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসকদের নিজস্ব কার্য-এলাকায় সাইবার সচেতনায় গুরুত্ব দিয়ে কাজ করতে পরামর্শ দিয়েছেন পলক।

তিনি বলেন, স্কুল-কলেজগুলোতে ডিসিদের সাইবার নিরাপত্তায় সচেতনতা তৈরিতে প্রচারণা বা সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করতে বলা হয়েছে।

আউটসোর্সিংয়ে বাংলাদেশ দ্বিতীয় হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী ডিসিদের এই খাত সম্প্রসারণে উদ্যোগ গ্রহণের জন্য বলা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী পলক।

ভবিষ্যতের প্রতিটি জেলায় হাইটেক পার্ক স্থাপনে সরকারির পরিকল্পনার কথা তুলে ধরে জেলা প্রশাসকদের জায়গা চিহ্নিত করে জানাতে বলা হয়েছে।

একই কার্য-অধিবেশনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সম্পর্কিত অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আট বছর আগে আমরা যখন ক্ষমতায় নেই তখন দশমিক ০৫ শতাংশ ডিজিটালাইজেশন ছিল। এখন সেটা ৪০ ভাগে উন্নীত হয়েছে।

এ বছর ৬০ ভাগে উন্নীত করার জন্য সরকারের পরিকল্পনা ডিসিদের অবহিত করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুবিধা-অসুবিধা তুলে ধরে যৌক্তিক সমস্যা সমাধানে পূর্ণ আশ্বাস দেওয়া হয়েছে বলেও জানান মোজাম্মেল হক।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এমআইএইচ/বিএস

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db