ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ‘ড্রাইভার কম্লিমেন্ট’ ফিচার যোগ করলো উবার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, জুন ১, ২০১৭
ঢাকায় ‘ড্রাইভার কম্লিমেন্ট’ ফিচার যোগ করলো উবার ‘ড্রাইভার কম্লিমেন্ট’ ফিচার যোগ করলো উবার

ঢাকা: অন্যান্য দেশের মতো ঢাকায়ও ‘ড্রাইভার কম্লিমেন্ট’ ফিচার যোগ করলো উবার। চালক ও যাত্রীর সম্পর্ককে আরও আন্তরিক হবে বলে কর্তৃপক্ষ আশা করছে।

বৃহস্পতিবার (জুন ০১)  উবার ইন্ডিয়া ও সাউথ এশিয়ার প্রধান (সেন্ট্রাল অপারেশন) প্রদীপ পরমেশ্বরন এক সংবাদ বার্তার মাধ্যমে এ খবর জানান।

তিনি বলেন, আমাদের চালক পার্টনাররা প্রতিদিন লাখো নিরাপদ রাইড দিচ্ছেন।

আমরা আশা করবো, যাত্রীরা এই ফিচারের মাধ্যমে তাদের মূল্যায়ন জানাবেন। এটি চালকদের আরও ভালো সেবা দিতে উৎসাহ দেবে।

এই ফিচারে পাঁচটি ‘তারকা’ থাকবে। যাত্রীরা চালকের ব্যবহার, সময়ানুবর্তিতা, গাড়ির অবস্থা, মিউজিক নির্বাচন প্রভৃতির ওপর ভিত্তি করে এক তারকা থেকে পাঁচ তারকা পর্যন্ত কম্লিমেন্ট জানাতে পারবেন। কোনো যাত্রী কম্লিমেন্ট জানানোর সঙ্গে সঙ্গে একটি নোটিফিকেশন পাবেন চালক।

কদিন আগেই ঢাকায় ১শ ৮০ দিন উদযাপন করছে বিশ্বব্যাপী স্মার্টফোন অ্যাপসভিত্তিক জনপ্রিয় ট্যাক্সি পরিষেবা উবার।

দেখে নিই একনজরে ঢাকায় উবারের ১শ ৮০ দিন: 
* সকাল ৮টা থেকে ১০টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সবচেয়ে বেশি চাহিদা থাকে।
* এয়ারপোর্ট রোড, ব্র্যাক ইউনিভার্সিটি এবং গুলশান ২ এই লোকেশন গুলোতে উবারে গন্তব্য বেশি।
* গত ৬ মাসে একজন চালক ঢাকায় সর্বোচ্চ ১৬৭১টা ট্রিপ দিয়েছে।
* আরোহী হিসেবে একজন সর্বোচ্চ ৩৭১টা ট্রিপ ব্যবহার করেছে।
* সাধারণ চালকরা সারাদিনই উবার ট্রিপ দিয়ে থাকে। বিভিন্ন টেলিকম ও ব্যাংকে গাড়িগুলো অবসর সময়ে উবার ট্রিপ দিয়ে থাকে, এতে তাদের অতিরিক্ত আয় হয়। এছাড়া সপ্তাহের শেষে অনেক ছাত্র বাড়তি পকেট মানির জন্য উবার ট্রিপ করে থাকে।

পরিসংখ্যান বলছে, সারা বিশ্বের ৪৫০টি শহরে প্রতিদিন গড়ে ৫০ লাখ ট্রিপ দিচ্ছে উবার। বিশ্বের বিভিন্ন দেশের মতো ঢাকায়ও জনপ্রিয় বাহন হয়ে উঠছে উবারের ট্যাক্সি। জিপিএস ট্রাকিং সিস্টেম থাকায় উবার ব্যবহার যে কারও জন্যই নিরাপদ। অ্যাপসে ঢুকে কাঙ্ক্ষিত গন্তব্য লিখলেই সম্ভাব্য ভাড়া কত আসবে সেটাও দেখিয়ে দেয় উবার। ফলে আগে থেকেই ভাড়া সম্পর্কে ধারণা মেলে।

গন্তব্যে পৌঁছানোর পর মেইলে চলে আসবে ভাড়ার পরিমাণ। উবারে প্রায় সময়ই থাকে বিভিন্ন অফার। এতে টোটাল ভাড়ায় থাকে নগদ ছাড়।  
শীতাতপ নিয়ন্ত্রিত প্রাইভেটকারে ঝামেলাহীন যাতায়াত নিশ্চিত করতে স্মার্টফোনে গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন উবারের অ্যাপস।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।