ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আধুনিক হচ্ছে পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইট

শরিফুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০
আধুনিক হচ্ছে পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইট

অনলাইনে হ্যাকিং এড়াতে এ মাসেই আরও সুরক্ষিত ওয়েব পেজ চালু করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। তবে bbs.gov.bd এর পুরনো ঠিকানাতেই পাওয়া যাবে নতুন ওয়েবপৃষ্ঠাগুলো।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক শাহজাহান আলী মোল্লা বলেন, হ্যাকিং এড়াতে বিবিএস এর ওয়েবসাইট আগের থেকে বেশি সুরক্ষিত করতেই এ উদ্যোগ। অর্থাৎ পুরনো তথ্যের সঙ্গে নতুন তথ্য যুক্ত করে এ সাইটের মানোন্নয়ন করা হচ্ছে।

বিবিএস এর পেজে তথ্য সরবরাহ করা হয় আসকি কোড ব্যবহার করে। ফলে তথ্যেগুলো অনেকটা অরক্ষিত থাকে। এ মুহূর্তে ওরাকল ডেটা বেইজ এবং লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহারে পুরনো তথ্যের সঙ্গে নতুন তথ্য ওয়েব পেজে ব্যবহারযোগ্য করা হচ্ছে। পাশাপাশি পিএইচপি টুলস ব্যবহার করা হচ্ছে।

তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ১৬টি ব্যক্তিগত আইপির মাধ্যমে ইন্টারনেটে তথ্য সরবরাহ করা হবে। এছাড়াও নিজস্ব ফায়ার ওয়্যাল থাকায় তথ্যের গোপনীয়তা নিশ্চিত করা সম্ভব হবে বলে জানান সিস্টেম অ্যানালিস্ট নজরুল ইসলাম।

তিনি বলেন, আগে আমাদের অনিরাপদ পথে ওয়েবসাইটে প্রবেশ করতে হত। তাই হ্যাকিং হওয়ার ঝুঁকিটা থেকেই যায়। এখন নিজস্ব আইপি থাকায় হ্যাকিং হওয়ার সম্ভাবনা অনেকাংশেই প্রতিহত করা সম্ভব।

বাংলাদেশ স্থানীয় সময় ১১৩৫ ঘন্টা, ১৯ জুলাই, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।