ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরি সেবা নিয়ে ভারত কঠোর অবস্থানে

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০
ব্ল্যাকবেরি সেবা নিয়ে ভারত কঠোর অবস্থানে

ভারত অবশেষে ব্ল্যাকবেরি সেবা নিয়ে কঠোর অবস্থান নিয়েছে। ইন্ডিয়ান সিকিউরিটি এজেন্সি আগামী ৩১ আগস্টের মধ্যে সব ভারতীয় মোবাইল সেবাদাতাকে ব্ল্যাকবেরি সেবা পর্যবেক্ষণের প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করার নির্দেশ দিয়েছে।

অন্যথা ভারতে ব্ল্যাকবেরি এর এনক্রিপ্টেড ম্যাসেঞ্জার ও ইমেইল সেবা রহিত করা হবে। তবে এসএমএস ও ভয়েস সেবা সচল থাকবে। ভারত এর মোবাইল সেবাদাতা টাটা টেলিসার্ভিস সূত্র জানিয়েছে, এ মাসের মধ্যেই ব্ল্যাকবেরি সেবা পর্যবেক্ষণে যন্ত্রপাতি স্থাপনের নির্দেশ তারা পেয়েছেন।

ভারতের প্রায় সব মোবাইল সেবাদাতাই এ নির্দেশ পেয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। টাটা টেলিসার্ভিস এর মুখপাত্র মন্তব্য করেন, ভারত এর যে কোনো আইনি সিদ্ধান্তের প্রতি তাদের সম্মান আছে।

উল্লেখ্য, অভ্যন্তরীণ তথ্য নিরাপত্তায় সৌদি আরব ও আরব আমিরাতের পর ভারতেও ব্ল্যকবেরি সেবা নিয়ে প্রশ্ন উঠে। অন্য সব দেশের মত ভারত সরকারও মনে করছে ব্ল্যাকবেরি এবং এর অবকাঠামো জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ। কারণ রিসার্চ ইন মোশন (রিম) ব্ল্যাকবেরি এর মাধ্যমে দেশের অভ্যন্তরে বিনিময় বার্তা স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করে। পরে রিম তাদের কানাডাসহ অন্য সব দেশের সার্ভারে বার্তাগুলো পাঠিয়ে দেয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।