ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্কুল পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা ৯ মার্চ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, মার্চ ৫, ২০১৭
স্কুল পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা ৯ মার্চ শুরু বিসিসি ভবনে সংবাদ সম্মেলন

ঢাকা: আগামী ৯ মার্চ থেকে শিক্ষার্থীদের নিয়ে শুরু হচ্ছে দেশব্যাপী ‘ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট-২০১৭’। দেশে তৃতীয়বারের মতো ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

রোববার (৫ মার্চ) দুপুরে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আমরা টানা তৃতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছি ন্যাশনাল হাই স্কুল প্রোগ্রামিং কনটেস্ট।

আগামী ৯ মার্চ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যশোর অঞ্চলের প্রতিযোগিতার মাধ্যমে এ আয়োজনের পর্দা উঠবে। এপ্রিলের মাঝামাঝি ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশনে জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতার মাধ্যমে ন্যাশনাল হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ এর পর্দা নামবে।

এ আয়োজনের উদ্দেশ্য হলো, স্কুল শিক্ষার্থীদের মাঝে ছোটবেলা থেকেই প্রোগ্রামিং সম্পর্কে সচেতন করে তোলা ও বিশ্বমানের প্রোগ্রামার তৈরি করা।

মোট প্রতিযোগিতা ১৯টি, আঞ্চলিক প্রতিযোগিতা ১৬টি, উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা রয়েছে ৩টি। রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্রগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ জেলায় আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আঞ্চলিক প্রতিযোগিতার ভেন্যুগুলো হলো- যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কুমিল্লা সেনানিবাস), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা।

যেসব উপজেলায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এগুলো হলো- চট্রগ্রামের আনোয়ারা, নাটোরের সিংড়া ও নীলফামারীর সৈয়দপুর।

এবারের আয়োজনে যা যা থাকছে:
প্রচারণামূলক অ্যাক্টিভেশন, মেন্টরস ট্রেনিং, অনলাইন মেন্টরশিপ ও ফোরাম, ১৬টি বিশ্ববিদ্যালয়ে এবং ৩টি উপজেলা পর্যায়ে আঞ্চলিক প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা, ৪টি অনলাইন প্র্যাকটিস কনটেস্ট, ২০০১টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে অনলাইন কনটেস্ট, জাতীয় প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড (আইওআই) ক্যাম্প, বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড।

এছাড়া আইওআই ক্যাম্প থেকে নির্বাচিত ৪ জন এ বছর ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশ নেবে। মেয়ে শিক্ষার্থীদের জন্য ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট ২০১৭ এবং শিশুদের জন্য জাতীয় শিশু কোডিং উৎসব ২০১৭ এর ভেতরই অনুষ্ঠিত হবে।

কুইজ প্রতিযোগিতার ৩টি ক্যাটাগরির মধ্যে রয়েছে- জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম-এসএসসি পরীক্ষার্থী) এবং হায়ার সেকেন্ডারি (একাদশ-এইচএসসি পরিক্ষার্থী, পলিটেকনিকের ৪র্থ সেমিস্টার পর্যন্ত)।

প্রোগ্রামিং প্রতিযোগিতার ২টি ক্যাটাগরির মধ্যে রয়েছে: জুনিয়র (৬ষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থী), সিনিয়র (দশম থেকে দ্বাদশ ও সমমানের শিক্ষার্থী পলিটেকনিকের ৪র্থ সেমিস্টার পর্যন্ত)।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটিজের নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সার্ফ উদ্দিন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।