ঢাকা, রবিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

অগমেন্টেড রিয়েলিটিতে ‘১৯৫২’ অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-২৮ ১:৩৬:৫৭ এএম
ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে অ্যাপ ‘১৯৫২’

ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে অ্যাপ ‘১৯৫২’

বাঙালির একুশের ফেব্রুয়ারির চেতনা ও অহংকার তরুণ প্রজন্ম ও স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে তুলে ধরতে রাইজ আপ ল্যাবস তৈরি করেছে ‘১৯৫২’ নামে নতুন একটি অ্যাপ।

২ টাকার নোটকে কেন্দ্র করে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তিতে তৈরি এই অ্যাপ ভাষা আন্দোলনের সচিত্র বর্ণনা একটি এনিমেশনের মধ্য দিয়ে ফুটিয়ে তুলবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বাংলাদেশ শিশু একাডেমীতে অনুষ্ঠিত "ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৭"তে  অ্যাপটির আনুষ্ঠানিক উন্মোচন করেছেন।

টাকাকে কেন্দ্র করে ভাষা আন্দোলনের বর্ণনার এরূপ অ্যাপ্লিকেশন আগে কেউ তৈরি করেনি। তাই এ ধরণের চিন্তাকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেছেন, ১৯৫২ অ্যাপটি সম্পূর্ণ নতুন এবং তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলনের শিক্ষা প্রদানের উদ্ভাবনী একটি চেতনা। অ্যাপটির মাধ্যমে দেশের ১ লাখ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৪ কোটি ২৭ লাখ শিক্ষার্থীর কাছে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরা সম্ভব।

একুশের চেতনা এবং ভাষা শহীদদের মাতৃভাষার জন্য আত্মত্যাগের মহিমার দুঃসাহসী রূপ ছোটো বড় সকলের কাছে তুলে ধরার লক্ষ্যে অ্যাপটি তৈরি করা হয়েছে।

৫২’র দিনে সংঘটিত ভাষা আন্দোলনে তৎকালীন পাকিস্তানি সরকারের বাঙালির মাতৃভাষা কেঁড়ে নেয়ার ষড়যন্ত্রকে ব্যর্থ করতে ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করেন ছাত্র-জনতা। এতে পুলিশ তাদের উপর গুলি ছুঁড়লে সালাম, বরকত, রফিক, জব্বারসহ নাম না জানা অনেকে শহীদ হন। ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে স্থাপন করা হয় শহীদ মিনার।

পরবর্তীতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর UNESCO-এর ৩০তম দ্বিবার্ষিক সম্মেলনে দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়। ভাষা আন্দোলনের আরও বিস্তারিত তথ্য এনিমেশনের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে “১৯৫২” অ্যাপটিতে।

উদ্যোগটি সম্পর্কে রাইজ আপ ল্যাবস এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক বলেন, অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি “১৯৫২”-অ্যাপটি ব্যবহারের মধ্য দিয়ে ভাষা আন্দোলনের ঘটনা এবং তাৎপর্য নতুন করে মানুষের নিকট পৌঁছাবে।

অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাচ্ছে। www.riseuplabs.com-এই সাইটটিতে ভিজিট করেও ডাউনলোড করা যাবে।

অ্যাপ ডাউনলোড লিংক: https://play.google.com/store/apps/details?id=com.riseuplabs.february1952

অ্যাপ অফিসিয়াল সাইট    : http://www.riseuplabs.com/download-games/1952/
অ্যাপ ইউটিউব ভিডিও    : https://youtu.be/TxAaL6Zepv8

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এসজেডএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-02-28 01:36:57