ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিসলাইক বাটনের অন্তরালে ফেসবুকে আক্রমণ

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
ডিসলাইক বাটনের অন্তরালে ফেসবুকে আক্রমণ

নতুন করে সাইবার অপরাধীদের নিয়ন্ত্রণে ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইল। এ আক্রমণ এর নতুন মাধ্যম ‘ডিসলাইক বাটন’।

সম্প্রতি স্ক্যামাররা (সাইবার অপরাধী) ফেসবুক এ ডিসলাইক বাটন নামে অ্যাপলিকেশন যুক্ত করে এ আক্রমন পরিচালনা করছে।

এ অ্যাপলিকেশন ফেসবুক প্রোফাইলে যুক্ত করা মাত্রই তাৎক্ষণিক তার প্রোফাইল পরিবর্তনের অধিকার স্ক্যামারদের নিয়ন্ত্রণে চলে যায়। এ মুহূর্তে ফেসবুক এ ডিসলাইক বাটনটি প্রদর্শিত হচ্ছে।

এ অ্যাপলিকেশন বার্তায় লেখা আছে, ‘ডাউনলোড দি অফিসিয়াল ডিসলাইক বাটন নাও’। ফেসবুক ব্যবহারকারী এ লিঙ্কে কিক করা মাত্রই তা প্রোফাইলে যুক্ত হয়ে যাচ্ছে। আসলে এ বাটন ডিসলাইক বাটন এর কাজ করছে না। বরং তা ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল অ্যাকসেস করার অনুমতি দিচ্ছে মাত্র। অনুমতি দেওয়া হলেই তা ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল নিজের মত হালনাগাদ করে। সঙ্গে স্প্যাম বার্তাও জুড়ে দেয়।

অন্যদিকে এ অ্যাপলিকেশন ফেসবুক ব্যবহারকারীকে একটি অনলাইন জরিপে অংশ নিতেও প্রলুব্ধ করছে। তবে ব্যবহারকারীরা এ জরিপে অংশ নিলে প্রকৃতপক্ষে স্প্যামাররাই আর্থিক লাভবান হন। এ মুহূর্তে ফেসবুকে ‘লাইক বাটন’ প্রচলিত আছে। যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা একে অপরের মন্তব্য ও বার্তা নিবন্ধনের ওপর রেটিং করতে পারে।

নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস এর মুখপাত্র গ্রাহাম জানান, এ মুহূর্তে অনেক ফেসবুক ব্যবহারকারী না বুঝেই এ অ্যাপলিকেশন যুক্ত করছে। ফলে তারা নিয়মিত স্প্যাম বার্তায় জর্জরিত হচ্ছেন।

অন্যদিকে ফেসবুক মূত্রপাত্র জানান, তারা সব সময় ব্যবহারকারীদের অপরিচিত বা ভিত্তিহীন অ্যাপলিকেশন যুক্ত করায় সর্তক করে আসছে। এমনকি পরিচিত বন্ধু কোনো অ্যাপলিকেশন পাঠালেও তা কিক করতে সতর্ক থাকতে বলা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।