ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বেসিস সফটএক্সপোতে গেমস ডেভেলপমেন্টে তরুণদের এগিয়ে আসার আহ্বান

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৭
বেসিস সফটএক্সপোতে গেমস ডেভেলপমেন্টে তরুণদের এগিয়ে আসার আহ্বান বেসিস সফটএক্সপোতে গেমস ডেভেলপমেন্ট বিষয়ক সেমিনারে বক্তারা

বাংলাদেশে স্মার্টফোন গেমসের বিশাল সম্ভাবনাকে কাজ লাগানোর জন্য তরুণদের এই খাতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব (প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট) সুশান্ত কুমার সাহা।

একইসঙ্গে তিনি তরুণদের গেমস ইন্ডাস্টিতে উদ্যোক্তা হয়ে ওঠার আহ্বানও জানান। বৃহস্পতিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফটএক্সপোর দ্বিতীয় দিনে আইডিয়া ওয়ার্কশপ ফর গেম ডেভেলপমেন্ট শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের দেশে মোবাইল গেমসের যে সুবিশাল মার্কেট আছে তা সকলকে বোঝাতে অনেক সময় লেগেছে। এখন অনেকেই বুঝতে সক্ষম হয়েছে গেমসের বাজার অনেক বড়। এই বিশাল মার্কেটে তরুণদের প্রবেশ করতে হবে। তার জন্য প্রথমেই আইডিয়া জেনারেশন করতে হবে। এসব আইডিয়া বাস্তবায়নে সহায়তা করবে সরকার।

সেমিনারে বিশেষ অতিথি এটুআই’র পরিচালক (ইনোভেশন) মো. মোস্তাফিজুর রহমান বলেন, অনেকেরই গেমসের প্রতি আসক্তি রয়েছে। কিন্তু এই আসক্তিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে আমরা গেমিং মার্কেট ক্যাপচার করতে পারছি না। এর কারণ আমরা ডিমান্ড নিয়ে না ভেবেই সাপ্লাই নিয়ে কাজ করি। কিন্তু গেমস ডেভেলপমেন্টের শুরুতেই ব্যবহারকারীর ডিমান্ড বুঝে মার্কেট রিসার্স করতে হবে। গেমস ডেভেলপমেন্ট করার জন্য প্রথমেই আইডিয়া জেনারেট করতে হবে। আর আইডিয়া পাওয়ার জন্য বৃত্তের বাইরে থেকে চিন্তা করতে হবে। আমাদের দেশের সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখেই গেমের আইডিয়া নিয়ে ভাবতে হবে।

সেমিনারটিতে সভাপতিত্ব করেন বেসিসের প্রতিষ্ঠাতা সভাপতি এবং আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বিডি) লিমিটেডের প্রধান নির্বাহী এ তৌহিদ। তিনি বলেন, গেমসের আন্তর্জাতিক বাজার অনেক বড়। দেশেও এর চাহিদা রয়েছে। ভালো  গেমস ডেভেলপমেন্টের জন্য বেসিসের পক্ষ থেকে তিনি সব রকমের সহায়তা দেয়ার আশ্বাস দেন।

আইটিটিআই ডব্লিউ’র প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর আহমেদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় বলেন, এই ওয়ার্কশপ সফল হবে যদি অংশগ্রহণকারীদের মধ্য থেকে নতুন আইডিয়া বের হয়ে আসে। দেশে মুক্তিযুদ্ধ নিয়ে গেমস তৈরির কথা উল্লেখ করে তিনি তরুণদের গেমসের স্থানীয় মার্কেট ধরতে হলে স্থানীয় ইতিহাস ও ঐতিহ্য নিয়ে গেমস ডেভেলপের পরামর্শ দেন।

সেমিনারে গেমসের আইডিয়া ডেভেলপমেন্ট নিয়ে আরো দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন রাইজ আপ ল্যাবসের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক, ম্যাসিভ স্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম মাহবুবুল আলম, পিয়াস সলিউশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজালাল, গেম ওভার স্টুডিও এর প্রধান নির্বাহী কর্মকর্তা জামিলুর রশিদ এবং ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবীর।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad