ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ট্রাম্পের কার্যকলাপে শংকায় টেক জায়ান্টরা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৭
ট্রাম্পের কার্যকলাপে শংকায় টেক জায়ান্টরা ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে মুসলমানদের নিষিদ্ধ করার লক্ষে দেশটির রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প অভিবাসন নিয়ে যে নির্বাহী আদেশ দিয়েছেন তাতে নড়েচড়ে বসেছে পুরো দেশ।

ভয়ে কেউ তটস্থ আবার কেউ আছেন শংকায়। ট্রাম্পের এমন আচরণে বিরোধীতা করছেন আদালতের বিচারক থেকে শুরু করে চলচ্চিত্র তারকা, প্রযুক্তিবিদ এবং উচ্চপদস্থ রিপাবলিকান নেতারা।

তবে অভিবাস নিয়ে ট্রাম্পের এমন আচরণে সবচেয়ে ক্ষুদ্ধ হয়েছেন যুক্তরাষ্ট্রের টেক জায়ান্টরা। কারণ ডোনাল্ড ট্রাম্পের এমন সিদ্ধান্তে সবচেয়ে বড় শংকার মধ্যে পড়তে যাচ্ছে বর্তমান দুনিয়ার নিয়ন্ত্রকের দাবিদার এই খাতটি।

যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম ব্লুমবার্গের তথ্য মতে, নতুন অভিবাসন নীতিমালার ফলে অ্যামাজন, অ্যাপল, গুগল, মাইক্রোসফটসহ আরও অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান মেধার সংকটে পড়তে পারে।

কারণ ‌উল্লেখ করে বলা হয়, ট্রাম্পের নতুন এই নীতিতে কঠিন হয়ে পড়বে এসব প্রতিষ্ঠানে সারা বিশ্ব থেকে মেধাবী কর্মীদেরকে নিয়োগ দিয়ে নিয়ে আসা। একইভাবে বড় সংকটে পড়বে যুক্তরাষ্ট্রের বাইরের সেই সমস্ত প্রতিষ্ঠান, যারা যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠানের আইটি বিভাগের দেখভাল করে। বিশেষকরে ইনফোসিস, উইপরোর মত ভারতীয় প্রতিষ্ঠান।

ট্রাম্পের নতুন এই ভিসা ও অভিবাসন নীতিতে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে প্রথমে যে কোন কাজের জন্য নিজ দেশ (যুক্তরাষ্ট্র) থেকে কর্মী নিয়োগ দিতে বাধ্য করা হবে। তারপর যদি যোগ্য লোক না পাওয়া যায় তবেই শুধু বাইরে থেকে কর্মী আনা যাবে। এছাড়া জটিল করা হচ্ছে যুক্তরাষ্ট্রের এইচ-১বি ভিসা।

ব্লুম বার্গ আরও জানায়, ট্রাম্পের এ ধরণের কর্মকৌশলে পরোক্ষভাবে সবচেয়ে বেশী ক্ষতির সম্মুখীন হবে ভারত এবং চীন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad