ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

ঢাকায় উইকিপিডিয়া এডিট-আ-থন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১২-২৫ ৭:৪০:৪৭ এএম
ছবি: বাংলা উইকিপিডিয়া‘র এডিট-আ-থন (সংগৃহীত)

ছবি: বাংলা উইকিপিডিয়া‘র এডিট-আ-থন (সংগৃহীত)

উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের সহায়তায় জাদুঘর মিলনায়তনে আয়োজন করা হয় উইকিপিডিয়া কারিগরি সম্পাদনা (এডিট-আ-থন) অনুষ্ঠান।

উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের সহায়তায় জাদুঘর মিলনায়তনে আয়োজন করা হয় উইকিপিডিয়া কারিগরি সম্পাদনা (এডিট-আ-থন) অনুষ্ঠান।

বিভিন্ন জেলার প্রায় ৩০ জন সক্রিয় উইকিপিডিয়া সম্পাদক এতে যোগ দিয়ে মহান মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠ’র নিবন্ধের মানন্নোয়নের পাশাপাশি বিভিন্ন প্রখ্যাত ব্যক্তি, বাংলাদেশের ঐতিহ্যের নানা বিষয় ভিত্তিক নিবন্ধ নিয়ে কাজ করেন।

নিবন্ধের মানোন্নয়নের পাশাপাশি নানা ধরনের ছবি উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সে যোগ করেন তারা।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী বলেন, ইতিহাস ও ঐতিহ্য সংশ্লিষ্ট নানা কার্যক্রমে যুক্ত হয়ে থাকে বাংলাদেশ জাতীয় জাদুঘর। বাংলা উইকিপিডিয়ার এডিট-আ-থন-এ পরক্ষভাবে হলেও অংশগ্রহণ করে জাতীয় জাদুঘর একটি মহৎ দায়িত্ব পালন করেছে।

বাংলা উইকিপিডিয়ার প্রসারে ও উন্নয়নে যে কোনো প্রকল্পে ভবিষ্যতেও জাতীয় জাদুঘরের সহযোগিতা থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

দিনব্যাপী এ আয়োজনে অংশ নেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি আলী হায়দার খান (তন্ময়), কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, নির্বাহী সদস্য শাবাব মুস্তাফা, মাসুম আল হাসান (রকি), নির্বাহী সদস্য ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব), সক্রিয় উইকিপিডিয়ান মঈনুল ইসলাম, আফিফা আফরিন, ইব্রাহিম হোসেন মিরাজ, আর কে হান্নান, প্রত্যয় ঘোষসহ অনেকে।

আয়োজন সম্পর্কে উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে যেসব নিবন্ধ আছে সেগুলোর মান আরো উন্নয়নের জন্য আমাদের সক্রিয় ও অভিজ্ঞ উইকিপিডিয়ানদের অংশগ্রহণে এ এডিট-আ-থন অনুষ্ঠিত হয়েছে। একইভাবে ভবিষ্যতে আরো এডিট-আ-থন আয়োজন করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যা ৪৬ হাজারের বেশি। এর মধ্যে নিয়মিতভাবে নতুন নিবন্ধ যুক্ত করার পাশাপাশি যেসব নিবন্ধ ইতিমধ্যে যুক্ত আছে সেগুলোর মান উন্নয়নে উইকিমিডিয়া বাংলাদেশ নিয়মিতভাবে এডিট-আ-থনের আয়োজন করবে।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬

এসজেডএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2016-12-25 07:40:47