ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১০০ জন উদ্ভাবক নিয়ে ‘ইনোভেটরস হাব’

‌‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
১০০ জন উদ্ভাবক নিয়ে ‘ইনোভেটরস হাব’ ছবি: সংগৃহীত

মানুষের জীবনযাত্রাকে প্রতিনিয়ত আরও সহজ করে তোলার লক্ষ্যে নতুনের সন্ধানে ছুটছে বিজ্ঞান।

মানুষের জীবনযাত্রাকে প্রতিনিয়ত আরও সহজ করে তোলার লক্ষ্যে নতুনের সন্ধানে ছুটছে বিজ্ঞান।

যেখানেই সমস্যার সম্মুখীন, সেখানেই সমাধানের পথ খুঁজতে ক্লান্ত উদ্ভাবকরা।

পিছিয়ে নেই বাংলাদেশের তরুণ প্রজন্ম। এই প্রজন্মের চিন্তাশক্তির ক্রমান্বয় বিকাশেই খুঁজে পাওয়া সম্ভব নতুন উদ্ভাবনের। সেই লক্ষ্যকেই সামনে রেখে দেশের ১০০ জন উদ্ভাবককে নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘ইনোভেটরস হাব’।
দেশের সকল উদ্ভাবকদের উদ্ভাবনের স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার লক্ষ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরামের  সারা দেশব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে ‘ইনোভেটরস হাব’র এই আয়োজন।

রাজধানীর ধানমন্ডির ইএমকে সেন্টারে বুধবার বিকেলের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সসেস টু ইনফরমেশনের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জান মুক্তা।  

বক্তব্যে তিনি বলেন, প্রযুক্তি প্রয়োগের ক্ষেত্রে আগে প্রযুক্তি ব্যবহার করা শিখতে হবে। প্রযুক্তির সঠিক ব্যবহার না জানলে ব্যবহারের সঠিক ফল পাওয়া কখনও সম্ভব নয়।

উদ্ভাবন নিয়ে তিনি বলেন, গড়ের হিসাব দিয়ে উদ্ভাবন নয়। সমস্যা না বলতে পারাটাই আমাদের সবথেকে বড় সমস্যা। এছাড়াও বাস্তবতা থেকে আমাদের অনেকেই অনেক দূরে থাকি। ফলে আমরা বাস্তব সমস্যা খুঁজে বের করে এর সমাধান দিতে অপারগ।

তিনি আরও বলেন, জটিলভাবে চিন্তা করে সহজভাবে সমাধান দিতে পারলেই আপনি একজন ভালো উদ্ভাবক হতে পারবেন।
অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু।

অপু বলেন, ইনোভেটরস হাব এর প্রধান উদ্দেশ্য উদ্ভাবকদের সাথে বিভিন্ন প্রতিষ্ঠান, মেনটর এবং শিল্প প্রতিষ্ঠানের সাথে যোগসূত্র স্থাপন করা।

অনুষ্ঠানে ৮ জনের সমন্বয়ে গঠিত প্যানেল, উপস্থিত ১০০ জন উদ্ভাবকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এছাড়া উদ্ভাবকদের উদ্ভাবন এবং পরবর্তী পদক্ষেপ নিয়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণকারীরা তাদের উদ্ভাবনী চিন্তার অবস্থান তুলে ধরেন এবং অভিজ্ঞ মেনটরদের সাথে তাদের প্রজেক্ট সংশ্লিষ্ট সকল বিষয় নিয়ে আলোচনা করেন।

প্যানেলে উপস্থিত ছিলেন, এরশাদুল হক ( সিইও, রাইজআপ ল্যাব ) ,  রাশেদুল মাজিদ (সিইও, রেইজ আইটি সল্যুশন),  মোঃ  শামসুল হক ( প্রজেক্ট ম্যানেজার, লিড সফট:)  প্রফেসর সাজ্জাদ হুসাইন( প্রধান, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, ইউলেব) , আসিফ আতিক ( সিটিও, প্রাইম টেক ) ও মোহাম্মাদ শাহিন, প্রধান নির্বাহী, পিবাজার ডট কম।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।