ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শুক্রবার থেকে অ্যাপিকটা অ্যাওয়ার্ড, অংশ নিচ্ছে বাংলাদেশ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
শুক্রবার থেকে অ্যাপিকটা অ্যাওয়ার্ড, অংশ নিচ্ছে বাংলাদেশ

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)। ২০১৫ সালে বাংলাদেশ থেকে একমাত্র সংগঠন হিসেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সোর্ভিসেস (বেসিস) অ্যাপিকটার সদস্যপদ লাভ করে।

এই অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি অ্যাপিকটা সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডের আয়োজন করে থাকে।

আগামী ২ থেকে ৫ ডিসেম্বর তাইওয়ানের তাইপে শহরে অনুষ্ঠিত হচ্ছে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড। বেসিসের উদ্যোগে এই অ্যাওয়ার্ডে এবারই প্রথম অংশগ্রহণ করছে বাংলাদেশ।
এই আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে জানাতে বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সংবাদ সম্মেলনের আয়োজন করে বেসিস।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অ্যাপিকটা অ্যাওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ। এতে উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান ও পরিচালক উত্তম কুমার পাল সহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ড (অ্যাপিকটা অ্যাওয়ার্ড) একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে অ্যাপিকটা গঠিত।

এ বছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডে মোট ১১টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে।

তিনি আরো বলেন, সমাজে আইসিটি সচেতনতা বৃদ্ধি এবং ডিজিটাল বিভাজনে সহায়তা করার লক্ষ্যে উৎসাহ প্রদান করে এই প্রতিযোগিতা।

এবারের আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ ও ভালো করার লক্ষ্যে গত কয়েক মাস ধরে কাজ করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি প্রথমবারের মতো অংশগ্রহণ করেই আমরা কিছু পুরস্কার ঘরে আনতে পারবো।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ আয়োজনের বিস্তারিত তুলে ধরে জানান, এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে বেসিসের পক্ষ থেকে এর সদস্য প্রতিষ্ঠান সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়।

আগ্রহী প্রতিষ্ঠানগুলোর আবেদনের প্রেক্ষিতে কয়েক ধাপে যাচাই-বাছাইয়ের মাধ্যমে টুইস্টার মিডিয়া টেকনোলজি লিমিটেড, রিভ সিস্টেমস, আরএক্স ৭১ লিমিটেড, ডক্টরোলা লিমিটেড, ফিউচার সল্যুশনস ফর বিজনেস লিমিটেড, বিজনেস অটোমেশন লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেড, বন্ডসটেইন টেকনোলজিস ও হিউম্যাক ল্যাব লিমিটেড মনোনীত হয়।

এছাড়াও টারশিয়ারি স্টুডেন্টস প্রজেক্ট ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউট ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ অংশ নিচ্ছে।

আরো জানানো হয়, প্রতিযোগিতায় ভালো ফলাফলের জন্যে বেসিসের পক্ষ থেকে গত ১৪ ও ১৫ নভেম্বর সকল নির্বাচিত প্রতিযোগিদের বেসিস মিলনায়তনে দুই দিনব্যাপী প্রস্তুতি ও পরামর্শমূলক উপস্থাপনার ব্যবস্থা করা হয়েছিল।

এতে বেসিসের কার্যনির্বাহী পরিষদের সদস্য সহ বিশেষজ্ঞ ও মেন্টর হিসেবে থাইল্যান্ড থেকে উপস্থিত ছিলেন অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতার বিগত কয়েক বছরের বিচারক মাইক সাচাফিলবুল্কিজ। তিনি প্রতিযোগিদের উপস্থাপনা পরবর্তী বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

উল্লেখ্য, অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক হিসেবে বেসিস কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং সাবেক কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ উপস্থিত থাকবেন।

ইকোনমি কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন বেসিসের পরিচালক উত্তম কুমার পাল।

এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, অ্যাসোসিওর সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ এইচ কাফিসহ একটি প্রতিনিধিদল এই প্রতিযোগিতায় অংশ নেবেন।

২০১৭ সালে বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজনের আবেদন করবেন তারা।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬

এমআইটি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।