ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দুই অঞ্চলে কম্পিউটার প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
দুই অঞ্চলে কম্পিউটার প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

সুখী, সমৃদ্ধশীল দেশ গড়ার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এখন হাতিয়ার। এ হাতিয়ার ব্যবহারে মেয়েদেরকেও দক্ষ হয়ে উঠতে হবে।

সুখী, সমৃদ্ধশীল দেশ গড়ার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এখন হাতিয়ার। এ হাতিয়ার ব্যবহারে মেয়েদেরকেও দক্ষ হয়ে উঠতে হবে।

প্রোগ্রামিংয়ের মতো সেক্টরগুলোতে মেয়েদের যোগ্যতা প্রমাণের অনেক সুযোগ রয়েছে এবং একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করলে সেই কাজে সফল হওয়া যায়।

দেশের দুই অঞ্চল (চট্টগ্রাম ও খুলনায়) আয়োজিত  তিন দিনব্যাপী মেয়েদের জন্য ‘গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্পের’ সমাপনী অনুষ্ঠানে অতিথিরা অংশগ্রহণকারী মেয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে এসব বলেন।

ক্যাম্প শেষে চট্টগ্রামে মেয়েদের হাতে সদনপত্র তুলে দেন চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ড বিশ্ববিদ্যালয়ের (সিআইইউ) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী ও চট্টগ্রামের আনোয়ারার সাংসদ ওয়াসেকা আয়েশা খান। এসময় আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নোভা আহমেদ, সিআইইউএর শিক্ষক এমরান আহমেদ প্রমূখ।

একইদিন খুলনার কুয়েটে অনুষ্ঠিত ক্যাম্পে সনদপত্র তুলে দেন কুয়েটের কম্পিউটার কৌশল বিভাগের অধ্যাপক এম এম এ হাশেম। এতে উপস্থিত ছিলেন বিভাগের শিক্ষক বিষ্ণু বাঁধন সরকার।

এছাড়া অংশগ্রহণকারীদের সঙ্গে একটি বিশেষ সেশন পরিচালনা করেণ গ্রামীণ ফোনের ডেটা ও ডিভাইস, রাজশাহী সার্কেলের প্রধান কানিজ ফাতেমা।

কম্পিউটার বিজ্ঞান তথা কম্পিউটার প্রোগ্রামিংয়ে মেয়েদের আগ্রহী করে তোলা এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহণের হার বাড়ানোর জন্য বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) দেশের বিভিন্ন স্থানে প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করছে।

গত ১০ নভেম্বর শুরু হওয়া এই ক্যাম্প দুটিতে ৬০ জন মেয়ে অংশ নিয়ে তিনদিন ধরে প্রোগ্রামিং-এর বিভিন্ন বিষয় বিশেষকরে ডেটা স্ট্রাকচার, এলগরিদম এবং বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতার সমস্যা সম্পর্কে সম্যক ধারণা লাভ করে।

দেশব্যাপী এই ক্যাম্পের সমন্বয়কারী বিডিওএসএনের কর্মসূচি সমন্বয়কারী আল রাব্বী জানান, এরইমধ্যে ৭টি জেলায় এ আয়েজন সম্পন্ন হয়েছে।

আগামী ২৪ নভেম্বর পরবর্তী ক্যাম্প অনুষ্ঠিত হবে।

ক্যাম্পে অংশ নিতে আগ্রহীদের এই www.bdosn.org ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।