ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যাপস প্রতিযোগিতার বুটক্যাম্পে তিন হাজার শিক্ষার্থী

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
অ্যাপস প্রতিযোগিতার বুটক্যাম্পে তিন হাজার শিক্ষার্থী

সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে শনিবার (১২ নভেম্বর) অনুষ্ঠিত হয়ে গেলো ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৬ এর বুটক্যাম্প।
 

সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে শনিবার (১২ নভেম্বর) অনুষ্ঠিত হয়ে গেলো ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৬ এর বুটক্যাম্প।

দেশের তরুণ শিক্ষার্থীদের মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) তৈরিতে উদ্বুদ্ধ করার এই আয়োজন প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘বাংলাদেশ আজ ভিন্ন পর্যায়ে চলে গেছে। তরুণদের মাধ্যমেই এটা সম্ভব হয়েছে। তিনি বলেন তোমরা যা করতে চাও তাই আসল পথ। ডিজিটাল বাংলাদেশ এগিয়ে যাবে তোমাদের মত তরুণদের হাত ধরে। তোমরা এমন অ্যাপস বানাও যেটি মানুষের সময়, টাকা, কষ্ট কমিয়ে দেবে।

জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ড. এ কে আবদুল মোমেন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ‘আমি বিশ্বাস করি আমাদের তরুণরা সব করতে পারে। তরুণদের এই প্রতিযোগিতা আসলেই প্রশাংসা করার মত। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ বিশ্বে মাথা উঁচু করে দাড়াতে পারবে।

এথিকস অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেডের  (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, অ্যাপ বিষয়ে প্রতিযোগিদের যাতে কোনো রকম দূর্বলতা না থাকে, তাই এ আয়োজন করা হয়েছে। এই ক্যাম্পে প্রযুক্তি বিশেষজ্ঞদের কাছে অ্যাপ সম্পর্কিত বিষয়ে যে কোনো সমস্যার সমাধান জানার সুযোগ পেয়েছে প্রতিযোগিরা।

আমাদের এই উদ্যোগের মূল উদ্দেশ্য হচ্ছে সারা দেশ থেকে মেধাবীদের খুঁজে বের করে এমন অ্যাপ বানাতে চাই যেটির মাধ্যমে পুরো বিশ্বে যেন তাঁক লেগে যায়।
মুবিন খান বলেন এটা শুধু প্রতিযোগিতা নয়, নিজেদের তুলে ধরা এবং দক্ষতা বাড়ানোর একটি মাধ্যম।

দিনব্যাপী এ আয়োজনে ছিল অ্যান্ড্রয়েড অ্যাপ লাইফ সাইকেল, গেম ডিজাইন, ইউএক্স ইউআই, অ্যাপ ব্যাকেন্ড, অ্যাপ মনিটাইজেশন ও অ্যান্ডয়েড পুশ নোটিফিকেশন। এসব সেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দেশি-বিদেশি প্রযুক্তি বিশেষজ্ঞরা। তারা মোবাইল অ্যাপলিকেশনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও প্রতিযোগিদের অনুপ্রেরণামূলক কথা শোনান তথ্যপ্রযুক্তিতে সফল ব্যক্তিরা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর  ইকবাল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, প্রথম আলোর যুগ্ন ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন সহ অনেকে।

উল্লেখ্য, অনুষ্ঠিত এই বুটক্যাম্পের পর ২৫ ও ২৬ নভেম্বর নির্বাচিত প্রতিযোগিরা বিচারকদের সামনে নিজেদের ধারণাপত্র উপস্থাপন করবেন।
প্রতিযোগিতায় সেরা অ্যাপের জন্য রয়েছে ১০ লাখ টাকা পুরস্কার। সঙ্গে এবার যোগ হচ্ছে ট্রফি। এছাড়া প্রতি বিভাগে নির্বাচিত প্রথম অ্যাপের জন্য থাকছে দুই লাখ টাকা।

বিশ্বব্যাংক ও কানাডা এবারের আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক। প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ ও চ্যানেল আই।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এমআইটি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।