ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরি সেবা নিয়ে ভারত সরকার চিন্তিত

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০
ব্ল্যাকবেরি সেবা নিয়ে ভারত সরকার চিন্তিত

মধ্যপ্রাচ্যের পর এবার ভারতেও ব্ল্যাকবেরি এর কিছু সেবা সাময়িকভাবে বন্ধ হচ্ছে। অভ্যন্তরীণ তথ্য নিরাপত্তার প্রশ্নে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারত সরকার।

অচিরেই ভারতে ব্ল্যাকবেরির মাধ্যমে মেসেজ ও ইমেইল পাঠানো সেবা দুটি বন্ধ করা হবে। তবে ব্ল্যাকবেরিতে কথা বলা ও ইন্টারনেট ব্যবহার সেবা বহাল থাকবে।

এ মুহূর্তে ব্ল্যাকবেরির মাধ্যমে ভারতে বিনিময়যোগ্য তথ্যগুলো পর্যবেক্ষণ করার সুযোগ দিতে কানাডিয়ান ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) এর উপর চাপ প্রয়োগ করছে ভারত এর স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে ব্ল্যাকবেরির মাধ্যমে ভারতে বিনিময়যোগ্য তথ্যগুলো পর্যবেক্ষণ করার সুযোগ না দেওয়া পর্যন্ত ব্ল্যাকবেরি সেবা বন্ধ রাখা হবে। এ নিয়ে দেশের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করা হবে বলে সরকারি সূত্র জানানো হয়।

ভারতে ব্ল্যাকবেরি সেবা বন্ধ হলে প্রায় ১০ লাখ ব্যবহারকারী সমস্যায় পড়বে। তবে ব্ল্যাকবেরি সেবা বন্ধে ভারত সরকার এর যুক্তি হচ্ছে এর ব্যবহারে দেশে জঙ্গি হামলা হওয়ার আশঙ্কা আছে। কারণ ২০০৮ সালে পাকিস্তান এর এক সংঘবদ্ধ চক্র মোবাইল ও স্যাটেলাইট ফোন ব্যবহার করে মুম্বাই শহরে হামলা করে। এতে ১৬৬ জন ভারতীয় নিহত হয়।

উল্লেখ্য, একই অভিযোগে সৌদি আরব ও আরব আমিরাত এ ব্ল্যাকবেরি সেবা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সৌদি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক এজেন্সি ও রিম কর্তৃপক্ষের পারস্পরিক সমঝোতায় সে সিদ্ধান্ত কিছুটা শিথিল করা হয়। ফলে কিছুটা নিয়ন্ত্রণে মধ্যপ্রাচ্যের দুটি দেশে ব্ল্যাকব্রেরি সেবা বহাল আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।