ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশব্যাপী ফ্রি-ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিচ্ছে ইশিখন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
দেশব্যাপী ফ্রি-ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিচ্ছে ইশিখন

দেশের প্রত্যন্ত অঞ্চলের তরুণ -তরুণীদের জন্য যুগোপযোগী একটি উদ্যোগ গ্রহণ করেছে ইশিখন.কম। এই উদ্যোগের আওতায় দেশের যেকোন প্রান্ত থেকে যে কেউ ঢাকার স্বনামধন্য ও অভিজ্ঞ প্রশিক্ষকদের থেকে অনলাইনে বিনামুল্যে ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন।

এসব প্রতিষ্ঠানে কোর্স মূল্য ১৫,০০০ থেকে ৩০,০০০ টাকা, যেগুলো ইশিখন.কম’র উদ্যোগে বিনামুল্যে ৩ থেকে ৫ মাস মেয়াদে করা যাবে।  

প্রশিক্ষণ শেষ উপার্জিত অর্থ কিভাবে পাওয়া যাবে সে বিষয়ে বিস্তারিত হাতে কলমে শেখানো হবে। সারাদেশ থেকে আবেদনকারীদের মধ্য থেকে  ১০০০ জন শিক্ষার্থীকে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং, এনিমেশন, গ্রাফিক্স ডিজাইন, অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, ডাটা এন্ট্রি, এফিলিয়েট মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, ইউটিউব থেকে আয়, ব্লগ থেকে আয়সহ ইন্টারনেট থেকে আয়ের জন্য বিশ্বস্ত ও জনপ্রিয় ৩০টি কোর্সের যে কোনটিতে বিনামুল্যে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

কোর্সে অংশ নিতে আবেদনকারীকে কম্পিউটার বেসিক, বাংলা, ইংরেজি মিলে সর্বমোট ৬০ নাম্বারের একটি অনলাইন এমসিকিউ (MCQ) পরীক্ষায় অংশ নিতে হবে ( সময় ৯০ মিনিট)।

পরীক্ষায় যারা ৪০ এর উপরে মার্ক পাবেন, কেবল তারাই কোর্স করার আবেদন করতে পারবেন। ‌৪০ এর উপর মার্ক পাওয়া প্রথম ১০০০ পরীক্ষার্থীদের এরপর ৩৫০/- টাকা আবেদন ফিসহ আবেদন ফর্ম পুরণ করতে হবে।

এরপর ইমেইলে ক্লাসে অংশ নেওয়ার পদ্ধতি (ভিডিওসহ), ব্যাচ নং, সময়, তারিখ, প্রয়োজনীয় সফ্টওয়্যার ও ডাটা পাঠিয়ে দেওয়া হবে।

আর যারা ৩০ এর উপর নাম্বার পেয়ে পরীক্ষায় পাশ করবে, তাদের প্রথম ১০০০ জনকে ৫০% ছাড়ে পছন্দ মত কোর্সে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

দেশের যেকোন প্রান্ত থেকে এবং বিদেশ থেকেও বাংলা ভাষাভাষী যেকেউ এই কোর্সে অংশগ্রহণের সুযোগ পাবেন।

এর আগেও ইশিখন.কম এর উদ্যোক্তারা ৫০০ জন নারীকে ফ্রিল্যান্সিং কাজের প্রশিক্ষণ দিয়েছিলেন।

গ্রামে যাদের ইন্টারনেট কানেকশন নেই, তারা স্বল্পমুল্যে ইশিখন.কম এর টিউটোরিয়াল ডিভিডি সংগ্রহ করে শিখতে পারবেন। আবেদনের শেষ তারিখ ২৪ অক্টোবর।

ক্লাস শুরু ২৮ অক্টোবর থেকে ৫ নভেম্বর।

আবেদন করতে ও বিস্তারিত জানতে ভিজিট করুন নিচের লিঙ্কে:

http://eshikhon.com/free-course/

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।