bangla news

গ্রামীণফোন গ্রাহকদের জন্য বিনামূল্যে উইকিপিডিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৪-১০ ৮:০০:০৩ এএম

গ্রাহকদের বিনামূল্যে ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ করে দিচ্ছে দেশের শীর্ষ টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন।

ঢাকা: গ্রাহকদের বিনামূল্যে ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ করে দিচ্ছে দেশের শীর্ষ টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন। উইকিমিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে এ সেবা দিচ্ছে গ্রামীণফোন।

রোববার (১০ এপ্রিল) গ্রামীণফোনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইন্টারনেটের মাধ্যমে গ্রামীণফোন ও উইকিমিডিয়া বাংলাদেশে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তথ্যের এক অবারিত দ্বার উন্মুক্ত করে দিচ্ছে। এতে দেশের মানুষ সহজেই প্রয়োজনীয় বিষয় জানতে পারবে।

অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন বিনামূল্যে বিভিন্ন বিষয়ের ওপর শিক্ষণীয় উপকরণ অনলাইনে সবার জন্য উন্মুক্ত করার কাজ করে।

বিষয়ভিত্তিক বিভিন্ন শিক্ষণীয় প্রকল্প বিনামূল্যে সাইটে আপলোড করে সেগুলো উন্নয়নে এবং বিনামূল্যে সবার জন্য শিক্ষাণীয় উপকরণ উন্মুক্তকরণে কাজ করছে উইপিডিয়া। পাশাপাশি শিক্ষামূলক বিষয়ে উৎসাহও দিচ্ছে প্রতিষ্ঠানটি।
 
উইকিপিডিয়াসহ বিশ্বের কিছু বিখ্যাত রেফারেন্স প্রকল্প পরিচালনা করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

আগে http://zero.wikipedia.org-এর মাধ্যমে বিনামূল্যে উইকিপিডিয়ার তথ্য ব্রাউজ করতে পারলেও এখন থেকে http://m.wikipedia.org ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে মোবাইল থেকে উইকিপিডিয়া ব্রাউজ করতে পারবেন গ্রামীণফোনের গ্রাহকরা।

যদি কোনো গ্রাহক ইন্টারনেটের কোনো প্যাকেজ কিনে থাকেন তবে http://m.wikipedia.org ওয়েবসাইট কিংবা উইকিপিডিয়ার অ্যাপ ব্যবহারে কোনো ডাটা খরচ হবে না।

এই উদ্যোগ নিয়ে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, বাংলাদেশের মানুষের জন্য বিনামূল্যে উইকিপিডিয়া ব্রাউজ করার সুযোগ করে দিতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে কাজ করতে পেরে গ্রামীণফোন আনন্দিত।

‘আমি বিশ্বাস করি, এর মাধ্যমে আমাদের নতুন ইন্টারনেট গ্রাহকরা বিনামূল্যে বিপুল তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য পাবেন।’

তিনি বলেন,‘ ইন্টারনেটের ব্যবহার ও সুবিধা বাড়ানোর ক্ষেত্রে এটি একটি মহৎ উদ্যোগ, যা দেশের মানুষকে ডিজিটাল লাইফস্টাইলের দিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে।’
 
উইকিমিডিয়া ফাউন্ডেশনের গ্লোবাল ইমার্জিং মার্কেটের হেড অব স্ট্র্যাটেজিক পার্টনারশিপস অ্যাডেলে ভ্রানা বলেন, উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল স্ট্র্যাটেজিরই একটি অংশ এ উদ্যোগ। এর লক্ষ্য সারাবিশ্বের ইন্টারনেট ব্যবহারকারী কোটি মানুষের কাছে পৌঁছানো।

‘সম্পূর্ণ আঙ্গিকে বিনামূল্যে উইকিপিডিয়ার পূর্ণ অভিজ্ঞতা দিতে  আমরা গ্রামীণফোনের সঙ্গে প্রকল্পটি উদযাপন করছি। সবার জন্য জ্ঞান নিশ্চিত করা ও মোবাইলে সুযোগ বাড়ানো লক্ষ্যের দিকে আমাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি আমাদের আরেকটি পদক্ষেপ।’

তিনি বলেন, আমরা আশা করি এখন বাংলাদেশের লক্ষাধিক মানুষ এর অংশ হতে পারবেন এবং বিশ্বের সর্ববৃহৎ বিনামূল্যের তথ্যের উৎসকে আরও বড় আকারে নিয়ে যেতে সহায়তা করতে পারবেন।

গ্রাহকরা গ্রামীণফোনের ইজিনেট প্ল্যাটফর্মের মাধ্যমেও বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহার করতে পারবেন।  
 
গ্রামীণফোনের  ‘সবার জন্য জ্ঞান’ শীর্ষক উদ্যোগের আওতায় বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহার সুবিধা চালু করা হলো বলে ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
এমআইএইচ/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2016-04-10 08:00:03