ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলায় সফটওয়্যার ‘হিসাব নিকাশ’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৬
বাংলায় সফটওয়্যার ‘হিসাব নিকাশ’

ব্যাবহারকারীদের জন্য এই প্রথম বাংলায় এলো অনলাইন ভিত্তিক অ্যাকাউন্টিং সফটওয়্যার “হিসাব-নিকাশ”। বিভিন্ন ধরনের ব্যবসার জন্য দৈনন্দিন ক্রয়-বিক্রয়ের রশিদ তৈরি, কর্মচারী ব্যবস্থাপনা, মজুদ ব্যবস্থাপনা, লাভ-ক্ষতি, দেনা-পাওনার হিসাব রাখার সমাধান দিয়ে থাকে এটি।



এছাড়া যেসব প্রতিষ্ঠানের অনেক শাখা আছে, তারাও খুব সহজে একই সফটওয়্যারের মাধ্যমে সামগ্রিকভাবে ব্যবসার সকল দিক পরিচালনা করতে পারবেন।

ছোট-বড় যে কোনো প্রতিষ্ঠানের প্রয়োজনের কথা মাথায় রেখে এর বিভিন্ন মডিউল সাজানো হয়েছে।  সফটওয়্যারটি মোবাইল, কম্পিউটারসহ যে কোন অপারেটিং সিস্টেমে চালানো যাবে বিধায়, কম খরচে ব্যবসার হিসেব রাখার  নতুন দিক উম্মোচিত হলো এবং এর মাধ্যমে বাংলায় অ্যাকাউন্টিং সফটওয়্যারের বাজার বৃদ্ধি পাবে বলে মনে করছেন নির্মাতা প্রতিষ্ঠানটি।

তাছাড়া বাংলায় অ্যাকাউন্টিং সফটওয়্যার সময়ের দাবি, কিন্তু ভাষা হলো প্রধান বাধা সেইসাথে রয়েছে অ্যাকাউন্টিং-এর জ্ঞান। বিষয়গুলো ভেবে ব্যবসায়ীদের সহজ সমাধান দেয়া “হিসাব-নিকাশ” সফটওয়্যার তৈরির লক্ষ্য।

এর মূল বিশেষত্ব হলো, বাংলাভাষী ব্যাবহারকারীরা খুব সহজেই এটি ব্যবহার করতে পারবেন। কারণ সহজ সরল প্রাঞ্জল ভাষায় সমস্ত কমান্ড বাটনের পাশাপাশি এতে রয়েছে সম্পূর্ণ বাংলায় সাহায্যকারি নির্দেশনা। এটি চমৎকার বর্ণিল গ্রাফিক্যাল উপস্থাপনা লেনদেনের যাবতীয় তথ্য প্রদর্শনে সক্ষম এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কিছু পরোক্ষ ব্যাবসায়িক পরামর্শও দিতে পারে।

সফটওয়্যারটি সহজভাবে তৈরি ফলে অল্প প্রশিক্ষণেই যে কোনো কর্মচারী এর ব্যাবহার করতে পারবেন।
ইতিমধ্যে অনেকই এটি ব্যবহার করছেন এবং সহজবোধ্যতার জন্য   ব্যাপক সাড়া ফেলেছে।

বিশেষ করে বিভিন্ন কারখানা, ইন্টারনেট/কেবল সংযোগ প্রদানকারী, ফ্যাশন হাউস, ডিপার্টমেন্ট স্টোর, গাড়ি বিক্রেতা, ই-কমার্স, সংবাদপত্র, বিজ্ঞাপনী সংস্থা, প্রকাশনা সংস্থা, হাসপাতাল, ওষুধ প্রস্তুতকারক, বিপণন ও পরিবেশক প্রতিষ্ঠান এবং খুচরা ও পাইকারী বিক্রেতা সহজেই এ সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন।

আগ্রহীরা www.hisab-nikash.com ওয়েবসাইটটিতে গিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে ব্যবহার করতে পারবেন ‘হিসাব নিকাশ’।

এছাড়া ভাষার মাস উপলক্ষে বিনামুল্যে এক মাস ব্যাবহারের সুযোগ রয়েছে এবং প্রয়োজনে  কাস্টোমাইজেশন করে নেয়া যাবে।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।