ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সিম নিবন্ধনে প্রয়োজনে জরিমানার নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
সিম নিবন্ধনে প্রয়োজনে জরিমানার নির্দেশনা তারানা হালিম

ঢাকা: মোবাইল সিম কার্ডের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনে ভোগান্তি ও হয়রানি রোধে প্রয়োজনে ‘অতিরিক্ত নির্দেশনা’ দিয়ে জরিমানার বিধান রাখা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাগে প্রতিমন্ত্রী তারানা হালিম।
 
বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সচিবালয়ে এক অনুষ্ঠানে একথা বলেন প্রতিমন্ত্রী।


 
গ্রাহক হয়রানি রোধে মাঠ পর্যায়ে পরিদর্শনে গিয়ে বুধবার (১০ ফেব্রুয়ারি) মিরপুরে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, গ্রাহক হয়রানি রোধে বিটিআরসি মোবাইল টিম গঠন করে মাঠে নামবে। তাদের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়া হবে।   
 
গ্রাহক হয়রানি রোধে ইতোমধ্যে বিটিআরসি তিনটি মোবাইল টিম গঠন করেছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী।
 
এই টিম বিভাগীয় পর্যায় থেকে শুরু করে জেলা ও উপজেলায় কাজ করবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধনে যদি জরিমানার বিধান থাকে তাহলে বিটিআরসি জরিমানা করবে।
 
‘আমি যদি দেখি মোবাইল টিম গঠনের পরও অবস্থার পরিবর্তন হচ্ছে না, তাহলে প্রয়োজন হলে আমি অতিরিক্ত নির্দেশনা প্রদান করবো যেন, বিটিআরসি জরিমানার বিধানটি রাখে সংশ্লিষ্ট অপারেটরদের। আমাদের একটা সংস্কৃতি আছে, মানুষ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হলে তখনই শুধু ভাষাটা বোঝে, সে ভাষা বোঝাবার জন্য প্রয়োজন সেটিও আমরা করবো। ’
 
করারোপ করা হবে না
বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ড পুনঃনিবন্ধনের ক্ষেত্রে নতুন করে করারোপ করা হবে না বলেও জানান প্রতিমন্ত্রী।
 
এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেছেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমি বলেছি রি-রেজিস্ট্রেশন ও রিপ্লেসমেন্টের মধ্যে পার্থক্য আছে। দু’টোর মধ্যে তারা কনফিউজড ছিলেন। আমি দু’টো বিষয় ব্যাখ্যা করেছি। কারণ সিম কেনার ক্ষেত্রে একবার কর দিয়েছেন, দ্বৈত করের আর প্রয়োজন নেই।
 
বৈঠকে অর্থমন্ত্রী, এনবিআর চেয়ারম্যান, আইনজীবী ছিলেন। অর্থমন্ত্রী আশ্বস্ত করেছেন রি-রেজিস্ট্রেশনের ক্ষেত্রে নতুন করে কর আরোপ করা হবে না।
 
প্রতিমন্ত্রী বলেন, বিটিআরসি থেকে চিঠি পাঠাচ্ছি, অপারেটররা লিখিতভাবে চিঠি পেলে আশ্বস্ত হবেন। অর্থমন্ত্রণালয় লিখিত দিলে আমরা অপারেটরদের পাঠিয়ে দেবো।
 
তারানা হালিম বলেন, এ নিয়ে কোনো মামলা-মোকদ্দমায় পড়তে চাই না। এটা নিয়ে বিতর্ক, সংশয়ের কোনো অবকাশ নাই। এটা মনে হয় অপারেটরদের ধীরে চলার কারণ, এটা নিয়ে ভীতির কোনো কারণ নেই।
 
গত বছরের ১৬ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে সারাদেশে বায়োমেট্রিক তথা আঙুলের ছাপ পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু হয়। আগামী এপ্রিলের মধ্যে এ প্রক্রিয়া শেষ করার কথা।
 
সম্পূর্ণ অনিয়মতান্ত্রিক অবস্থায় সিম নিবন্ধন প্রক্রিয়া ছিল জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এখন একটা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে চাচ্ছি।
 
বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন প্রক্রিয়া সন্তোষজনক বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  
 
টেলিকমখাতের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-টিআরএনবি’র ওয়েবসাইট (www.trnb.org) উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী।
 
প্রতিমন্ত্রী বলেন, আমরা স্বচ্ছতা ও জবাবদিহীতায় বিশ্বাস করি, এ ওয়েবসাইটের মাধ্যমে টেলিকমখাতের তথ্য আরও সমৃদ্ধ হবে।
 
টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদী ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ সংগঠনের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ফেবুয়ারি ১১, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।