ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রবি-এয়ারটেলের একীভূতে বাকি অপারেটরদের ডেকেছে বিটিআরসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
রবি-এয়ারটেলের একীভূতে বাকি অপারেটরদের ডেকেছে বিটিআরসি

ঢাকা: বেসরকারি মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের ব্যবসা একীভূতের বিষয়ে আলোচনার জন্য অপর চার অপারেটরকে ডেকেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
 
সোমবার (০৮ ফেব্রুয়ারি) বিটিআরসি কার্যালয়ে অনুষ্ঠেয় এ বৈঠকে বিটিআরসি’র চেয়ারম্যান উপস্থিত থাকবেন।


 
গ্রামীণফোন, বাংলালিংক ও সিটিসেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং টেলিটকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) রোববার (০৭ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।
 
বিটিআরসি’র লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের জ্যেষ্ঠ সহকারী পরিচালক এস এম গোলাম সরোয়ার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, প্রতি অপারেটর থেকে তিনজন করে প্রতিনিধি বৈঠকে থাকতে পারবেন।
 
দুই অপারেটরের ব্যবসা একীভূতের আবেদন নিষ্পত্তির জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি গণশুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিটিআরসি।
 
রবি-এয়ারটেলের ব্যবসা একীভূত করতে গত ২৮ জানুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুরে আনুষ্ঠানিক চুক্তির পর রবি আজিয়াটা লিমিটেড জানিয়েছে, একীভূত কোম্পানি রবি নামেই ব্যবসা পরিচালনা করবে।
 
চুক্তি সম্পাদনের ফলে শেয়ার মূলধনের পুনর্বিন্যাস হবে। এতে আজিয়াটা ৬৮.৭ শতাংশ ও ভারতি ২৫ শতাংশ নিয়ন্ত্রণ করবে। বাকি ৬.৩ শতাংশ বর্তমানের অপর শেয়ারহোল্ডার জাপানের এনটিটি ডকোমোর কাছে থাকবে।
 
জানুয়ারির শেষ সপ্তাহে চুক্তির পর চুক্তির কার্যকারিতা বিটিআরসি, সরকার এবং আদালতের অনুমোদন পাওয়ার ওপর নির্ভরশীল বলে উল্লেখ করে এর আগে দুই অপারেটরের যৌথ ঘোষণায় বলা হয়, এই প্রক্রিয়া আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হবে।
 
দুই কোম্পানি এক হলে তাদের গ্রাহক সংখ্যা দাঁড়াবে প্রায় চার কোটি, যা বাংলাদেশের মোট মোবাইল ফোন গ্রাহকের এক-চতুর্থাংশ। বর্তমানে পাঁচ কোটির বেশি গ্রাহক নিয়ে গ্রামীণফোন সবার শীর্ষে।
 
বিটিআরসি’র হিসেবে ডিসেম্বর নাগাদ বাংলাদেশে মোট মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৩৭ লাখ। এ সময়ে অপারেটর রবির গ্রাহক সংখ্যা ২ কোটি ৮৩ লাখ এবং এয়ারটেলের ১ কোটি ৭১ হাজার।
 
বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম একীভূত করার সম্ভাবনার বিষয়ে গত বছর ৯ সেপ্টেম্বর দুই কোম্পানি আলোচনা শুরুর ঘোষণা দেয়।
 
রবির মালিকানা মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপের। অন্যদিকে এয়ারটেলের মালিক ভারতের ভারতি এয়ারটেল; এর আগে তারা ওয়ারিদের ব্যবসা বাংলাদেশে কিনে নিয়েছিল।
 
এশিয়ার বড় টেলিকমিউনিকেশন কোম্পানিগুলোর মধ্যে আজিয়াটা অন্যতম। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, বাংলাদেশের পাশাপাশি কম্বোডিয়া, ভারত ও সিঙ্গাপুরেও তাদের ব্যবসা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।