ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাগ-দুঃখ প্রকাশের সুযোগ যোগ ফেসবুকে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
রাগ-দুঃখ প্রকাশের সুযোগ যোগ ফেসবুকে

ঢাকা: ফেসবুকে এখন শুধু লাইক কিংবা কমেন্ট করেই নয় নতুন নতুন ইমোজি বা বাটনে করা যাবে নিজস্ব অনুভূতিরও প্রকাশ। খুব দ্রুতই ব্যবহারকারীদের এমন সুযোগ করে দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই জনপ্রিয় সাইটটি।



ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সারাবিশ্বের ব্যবহারকারীদের জন্য তারা নতুন চকম আনতে চলেছেন। ‍যাতে প্রকাশ করা যাবে নিজস্ব অনুভূতি, তবে তা বর্ণমালায় লিখে নয়, নিতান্তই বাটনে! খুব দ্রুতই বাটনগুলো উন্মুক্ত করে দেওয়া হবে। ইতোমধ্যে বিশ্বের কয়েকটি দেশে এর পরীক্ষামূলক ব্যবহার সম্পন্ন হয়েছে।

ব্যবহারকারীদের জন্য ফেসবুকে ৬টি নতুন ইমোজি যুক্ত হতে যাচ্ছে। অর্থাৎ লাইক ছাড়া ব্যবহারকারীরা ফেসবুকে আরও ৬টি বাটন পাবেন।

ফেসবুকের ‘লাইক’ বাটন নিয়ে অনেক দিন থেকেই কথা হচ্ছিল। এর পরিপ্রেক্ষিতে ডিজলাইক (অপছন্দ) বাটনের জন্য জোর দাবি উঠেছিল। তখন গুঞ্জনও শোনা যায় ডিজলাইক আসবে। কিন্তু এখন চূড়ান্তভাবে জানা গেলো অপছন্দই শুধু নয়, রাগ, দুঃখ, উচ্ছ্বাস, ভালোবাসার মোট ৬টি ইমোজি আনছে তারা।

এতে করে ব্যবহারকারীরা সব মিলিয়ে ‘লাইক’, ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়াই’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’ বাটন পাচ্ছেন, যাকে একসঙ্গে বলা হচ্ছে ‘ফেসবুক রিয়েকশনস’। কোনো পোস্টে এ ধরনের ইমোজি যোগ করতে হলে মোবাইল অ্যাপে পোস্টের নিচে নির্দিষ্ট জায়গায় চেপে ধরতে হবে। ওয়েবসাইটে অবশ্য মাউস ওপরে নিয়ে গেলেই (হোভার) ইমোজিগুলো দেখাবে।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেন, নির্দিষ্ট সময় বলা যাচ্ছে না, কিন্তু এ নিয়ে কাজ চলছে। দ্রুতই ব্যবহারকারীরা এটি দেখতে পারবেন।

তিনি জানান, জনসাধারণের কাছে ফেসবুক যেন আরও সহজ হয়, সে লক্ষ্যেই এমন নতুন উদ্যোগ।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।