ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক-গুগল বিষয়ে সিঙ্গাপুর যাচ্ছেন তারানা হালিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
ফেসবুক-গুগল বিষয়ে সিঙ্গাপুর যাচ্ছেন তারানা হালিম প্রতিমন্ত্রী তারানা হালিম

ঢাকা: ফেসবুক-গুগল-মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক এবং সাইবার নিরাপত্তা কার্যক্রম পরিদর্শনে সিঙ্গাপুর ও মালয়েশিয়া যাচ্ছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।  

সোমবার (১১ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে বাংলানিউজকে জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেন।



সিঙ্গাপুরে পৌঁছানোর পর ১২ জানুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় ফেসবুক এবং বেলা ১টায় মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী তারানা হালিম বাংলানিউজকে বলেন, বাংলাদেশে একটি অ্যাডমিন অফিস স্থাপনের জন্য ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন তিনি। আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণে এই উদ্যোগ। ইতোমধ্যে ফেসবুক কর্তৃপক্ষ বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে।

নিরাপত্তার কারণ দেখিয়ে গত বছরের ১৮ নভেম্বর সরকার ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যম ভাইবার, হোয়াটসঅ্যাপসহ কয়েকটি অ্যাপস বন্ধ করে দিয়েছিলো। বন্ধ হওয়ার ২৩ দিনের মাথায় ১০ ডিসেম্বর ফেসবুক খুলে দেওয়া হয়।

চুক্তির বিষয়ে আলোচনা করতে এর আগে ৩০ নভেম্বর ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দেন তারানা হালিম। পরদিন জবাব দিয়ে ৬ ডিসেম্বর ফেসবুক কর্তৃপক্ষের দুই কর্মকর্তা এসে সরকারের তিন মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে ইতিবাচক সাড়া আসবে বলে আশা প্রকাশ করছেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রীর সফরসূচি থেকে জানা যায়, ১৩ জানুয়ারি সিঙ্গাপুরের সাইবার সিকিউরিটি এজেন্সি পরিদর্শন করবেন তারানা হালিম।

 

১৪ জানুয়ারি সিঙ্গাপুরের যোগাযোগমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাতের পর গুগল অফিস পরিদর্শনে যাবেন তারানা হালিম। এরপর ইনফোকম ডেভেলপমেন্ট অথোরিটি অব সিঙ্গাপুর (আইডিএ) এর সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

আগামী ১৬ জানুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুরের উদ্দেশ্যে সিঙ্গাপুর ছাড়বেন তারানা হালিম। ১৭ জানুয়ারি স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত সেমিনারে যোগ দেবেন।

১৯ জানুয়ারি সেখানকার কাস্টমার সল্যুশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টার পরিদর্শন করবেন প্রতিমন্ত্রী। ২০ জানুয়ারি আজিয়াটা গ্রুপের সঙ্গে বৈঠক, ২১ জানুয়ারি সেখানকার যোগাযোগমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ২৩ জানুয়ারি দেশের উদ্দেশ্যে ফেরার কথা রয়েছে প্রতিমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৫
এমআইএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।