ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিশুর কান্নার কারণ জানাবে অ্যাপ!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
শিশুর কান্নার কারণ জানাবে অ্যাপ!

ঢাকা: আপনার আদরের সোনামনি হঠাৎ কেঁদে উঠলো। শত চেষ্টার পরও কান্নার কারণ উদঘাটনে আপনি ব্যর্থ হলেও ব্যর্থ হবে না ‘দ্য ইনফেন্ট ক্রাইস ট্রান্সলেটর’ নামের অ্যাপ।



এমনটিই দাবি করছেন অ্যাপটির উদ্ভাবক তাইওয়ানের একদল গবেষক।

তারা বলছেন, ‘দ্য ইনফেন্ট ক্রাইস ট্রান্সলেটর’ (The Infant Cries Translator) নামে অ্যাপটি শিশুর কান্নার আওয়াজ ও ধরন বুঝে বলে দেবে কান্নার কারণ। শুধু তাই নয়, এর সমাধানে আপনাকে কী পদক্ষেপ নিতে হবে তাও বলে দেবে অ্যাপটি।

তাইওয়ানের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের গবেষকরা জানান, অ্যাপটি তৈরিতে দু’বছর ধরে প্রায় একশ’ শিশুর দুই লাখের বেশিবার কান্নার শব্দ রেকর্ড করা হয়।

মাত্র ১৫ সেকেন্ডে অ্যাপটি শিশুর কান্নার কারণ জানাতে পারবে দাবি করে গবেষকরা বলেন, শিশুটি ক্ষুধার্থ কিনা, তার ডায়াপার পরিবর্তন করতে হবে কিনা, ঘুম ধরেছে কিনা, ব্যাথা পেয়েছে কিনা এসব বিভিন্ন কারণ বাতলে দেবে অ্যাপটি।

গবেষণাকলে তারা দেখেছেন, দুই সপ্তাহের বাচ্চাদের ক্ষেত্রে ৯২ শতাংশ এবং ৪ মাসের বাচ্চাদের ক্ষেত্রে ৭৭ শতাংশ সঠিক ফলাফল দিচ্ছে অ্যাপটি।

গুগল প্লেস্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে মাত্র তিন ডলার খরচায় অ্যাপটি ডাউনলোড করা যাবে।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
আরএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।