ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রধানমন্ত্রী এখন বিশ্বে ‘ফিলোসফি অব রেভ্যুলেশন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
প্রধানমন্ত্রী এখন বিশ্বে ‘ফিলোসফি অব রেভ্যুলেশন’ জুনাইদ আহমেদ পলক / ফাইল ফটো

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন বিশ্বে ‘ফিলোসফি অব রেভ্যুলেশন’ বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় হোটেল সোনারগাঁও বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিট সিএক্সও নাইটে তিনি এ মন্তব্য করেন।



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড অ্যাসোসিয়েশন (বিএসিসিও) যৌথভাবে দুই দিনব্যাপী এ সামিট’র আয়োজন করে।

পলক বলেন, লক্ষ্যহীন বাংলাদেশকে আধুনিক, ডিজিটাল বাংলাদেশ গড়ছেন শেখ হাসিনা। এজন্য তিনি বিশ্বে ‘ফিলোসফি অব রেভ্যুলেশন’। শহর ও গ্রামের মানুষের আয় বৈষম্য একমাত্র আইসিটি দূর করতে পারে। গত ছয়বছরে আইসিটির কারণে এ বৈষম্য অনেকাংশে দূর হয়েছে। প্রশিক্ষণ আর প্রণোদনার মাধ্যমে ফ্রিল্যান্সারদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে আইসিটি ডিভিশন প্রকল্প হাতে নিয়েছে। প্রতি বছর আড়াই লাখ তরুণ-তরুণী গ্রাজুয়েশন শেষ করছে। তাদের একটু প্রশিক্ষণ আর প্রণোদনা দিতে পারলে কর্মসংস্থানের অভাব হবে না।

বিপিও সেক্টরের পরিসংখ্যান তুলে ধরে পলক বলেন, আমেরিকা প্রতি ঘণ্টায় ২০ থেকে ৩০ ডলার বিপিও’তে পরিশোধ করে। যেখানে ভারত ৭ ডলার আর ফিলিপাইনে ৬ ডলার। বাংলাদেশে বিপিও’তে খরচ কম, মেধাবী তরুণ-তরুণী রয়েছে। সে কারণে আমরা এ খাতে বড় স্বপ্ন দেখছি। গ্রাজুয়েশন শেষ করা তরুণ-তরুণীদের প্রশিক্ষণ আর সুযোগ করে দিলে এ খাতে অপার সম্ভাবনা রয়েছে, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, সপ্ত-পঞ্চবার্ষিকী অনুযায়ী, আগামী ৫ বছরে ২ কোটি তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে। এর মধ্যে ১ কোটি কর্মসংস্থান আইসিটি থেকে করা হবে।

অনুষ্ঠানে আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বিএসিসিও’র সভাপতি আহমেদুল হক বক্তব্য রাখেন।

এছাড়াও বেসরকারি মোবাইল ফোন কোম্পানি এয়ারটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিডি শর্মা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫ আপডেট সময়: ০০২৩ ঘণ্টা, ডিসেম্বর ১১.
আরইউ/এটি

** ‘বাংলাদেশে তৈরি হবে মাইক্রোসফটের সিইও’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।