ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় বাংলা উইকিপিডিয়ার দশবছর পূর্তি উদযাপন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, মে ৩১, ২০১৫
ঢাকায় বাংলা উইকিপিডিয়ার দশবছর পূর্তি উদযাপন

ঢাকায় বাংলা উইকিপিডিয়ার দশবছর পূর্তি উদযাপন করা হয়েছে। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার এক দশক পূর্তি উপলক্ষে ‘বাংলা উইকিপিডিয়ার দশবছর পূর্তি উদযাপন’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে।



শনিবার ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানটি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, আমাদের তরুনরা মেধায় কোন দিক থেকেই পিছিয়ে নেই, তাদের স্বপ্ন পূরনে একাট প্ল্যাটফর্ম দরকার। বাংলা উইকিপিডিয়া জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করার অন্যতম প্ল্যাটফর্ম।

বাংলা বিশ্বের অষ্টম বহুল ব্যবহৃত ভাষা, তাই বাংলা উইকিপিডিয়া পিছিয়ে থাকার কোন কারণ নেই। ইতিমধ্যে গুগলে ৭ লাখ বাংলাশব্দ যোগ করে আমাদের তরুনরা রেকর্ড সৃষ্টি করেছে বলেন পলক।

তথ্যপ্রযুক্তি-ভিত্তিক বিভিন্ন বাস্তবায়িত কার্যক্রমের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী আরো বলেন যে দেশে ৫ হাজার ৫৭৫টি ডিজিটাল সেন্টার কাজ করছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পাবলিক পরীক্ষার ফলাফল, পাসপোর্ট, জমির পর্চা, কোম্পানীর রেজিস্ট্রেশন থেকে শুরু করে সর্বক্ষেত্রেই ডিজিটাল পদ্ধতি ব্যবহারের মাধ্যমে জীবন যাত্রা সহজতর হচ্ছে।        

উইকিপিডিয়ার কার্যক্রমকে আরো বেশী গতিশীল করতে ১১৮টি বিশ্ববিদ্যালয় ও ৬৪ টি জেলায় বাংলা মিডিয়া ফাউন্ডেশন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ব্যাপক প্রচারণার উদ্যোগ নেয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।   

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুর রহমান, বিশ্ববিদ্যালয়ের পরিচালক ও পরিচালনা পর্ষদ সদস্য এমরান হোসেন এবং উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী হাছিব।

দিনব্যাপী ছিল উইকিপিডিয়াতে তথ্য সমৃদ্ধ করন, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা সহ বিভিন্ন বিষয়ে সেমিনার ও কর্মশালা। যার পরিচালনায় ছিলেন উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), সদস্য শাবাব মুস্তাফা, নাসির খান সৈকত, তানভির মোর্শেদ ও পরিচালক নাহিদ সুলতান।

অনুষ্ঠানে ভারতের কলকাতার বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা অংশ নেন। এছাড়া উইকিপিডিয়ার দশবছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা উইকিপিডিয়ানদের সম্মাননা দেয়া হয়।

উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে এর আগে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয় বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। আয়োজনের নানা তথ্য ও ছবি পাওয়া যাবে এই ঠিকানায়: facebook.com/WikimediaBD।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ৩১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।