ঢাকা, বুধবার, ১১ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ঢাকায় আসছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
ঢাকায় আসছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) একদশক পূর্তি উপলক্ষে দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে নানা কর্মসূচি। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ ও গ্রামীণফোণ আয়োজিত এ কার্যক্রমের চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে আগামীকাল (২৬ ফ্রেব্রুয়ারি)।



চূড়ান্ত এ পর্বের প্রথম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে ঢাকায় আসছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জিমি ওয়েলসের আগমন ও দশবছর পূর্তির পূর্ণাঙ্গ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান। বক্তব্য রাখেন গ্রামীনফোনের ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া বিভাগের প্রধান জাকিয়া জেরিন, বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী হাছিব। উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য শাবাব মোস্তাফা, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাসির খান সৈকত ও নাহিদ সুলতানসহ অনেকে এতে উপস্থিত ছিলেন।

‌জানানো হয়, সেরা উইকিপিডিয়া স্বেচ্ছাসেবকদের পুরস্কৃত করতে একইদিন দেশব্যাপী ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’র আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, দশবছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করতে বাংলা উইকিপিডিয়ায় তথ্য যোগের নানা বিষয় নিয়ে বিশেষ উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনাও করা হয়।

দশবছর পূর্তির চূড়ান্ত আয়োজনে সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), এবং বেসিস।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa