ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

মনের মধ্যে জিজ্ঞাসা তৈরি করে উইকিপিডিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
মনের মধ্যে জিজ্ঞাসা তৈরি করে উইকিপিডিয়া ছবি: ইশতিয়াক হুসাইন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কোনো কিছু জানা বা শেখা নয়, বরং উইকিপিডিয়া মনের মধ্যে প্রশ্ন ও জিজ্ঞাসা তৈরিতে সহায়তা করে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস।      

বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর র‌্যাডিসন হোটেলে বাংলাদেশের কয়েকজন সাংবাদিকের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।



১২ ঘন্টার এক ঝঁটিকা সফরে লন্ডন থেকে ঢাকায় এসেই সাংবাদিকদের এ সাক্ষাৎকার দেন তিনি।  

জিমি ওয়েলস বলেন, তাৎক্ষণিকভাবে কেউ কিছু পেতে চাইলে অথবা কোনো কিছুর পটভূমি (ব্যাকগ্রাউন্ড) জানার দরকার হলে উইকিপিডিয়া খুবই কার্যকরী।

উইকিপিডিয়াতে ভুল থাকার বিষয়ে তিনি বলেন, উইকিপিডিয়া ইজ উইকিপিডিয়া। তবে গুণগত মানের উন্নতির চেষ্টা আমরা সব সময়ই করে যাচ্ছি।   

এর আগে বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি এবং উইকিপিডিয়া বাংলাদেশ ও গ্রামীণফোনের যৌথ উদ্যোগে আয়োজিত দেশব্যাপী কনটেন্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জিমি ওয়েলস।

ওই অনুষ্ঠানে তিনি বলেন, মানব ইতিহাসের সব জ্ঞান যেন পৃথিবীর প্রতিটি মানুষের কাছে সহজলভ্য হয়ে ওঠে, এ রকম একটি আদর্শেই উইকিপিডিয়া প্রতিষ্ঠা করা হয়েছিলো। জ্ঞান আহরণের পথে বাধা হতে পারে এমন যেকোনো কিছু যেমন ক্রয়ক্ষমতা, ভাষা বা মানুষের জন্য প্রয়োজনীয় কনটেন্টের অভাব ইত্যাদি দূর করার জন্য আমাদের সকল সুযোগ কাজে লাগাতে হবে। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উদযাপনের অংশ হতে পেরে এবং সবার জন্য জ্ঞানের দুয়ার উন্মুক্ত করতে বাংলা উইকিপিডিয়ান,  গ্রামীণফোন এবং উইকিমিডিয়া, বাংলাদেশ এর প্রচেষ্টা উদযাপন করতে পেরে আমি আনন্দিত।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি অলাভজনক প্রতিষ্ঠান, যা উইকিপিডিয়া ও এর সঙ্গে সম্পর্কিত উদ্যোগগুলো পরিচালনা করে। এই সহযোগিতামূলক উদ্যোগের কারণে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ এখন বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

** গ্রামীণফোনে ফ্রি উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa