ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

তদন্তের বিপাকে পড়তে যাচ্ছে গুগল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০
তদন্তের বিপাকে পড়তে যাচ্ছে গুগল

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান গুগল এর বিপক্ষে নীতি ভঙ্গের অভিযোগ তুলে তদন্তের দাবি করেছে ব্রাজিলের রিইও ডি জেনিরিও। সামাজিক যোগাযোগ সাইট অরকুট এর বিরুদ্ধে মানহানি এবং মিথ্যা অভিযোগ করার এ তদন্তের দাবি করা হয়।

গত ২২ জুলাই ইসট্যাডো ডি এস পাওলো সংবাদ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

রিও ডি জেনিরিও স্টেট প্রসিকিউটর এর অফিস গুগলকে ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস বাস্তবায়নে সর্বোচ্চ ৪ মাস সময় বেঁধে দিয়েছে। কারণ এ পদ্ধতিতে অনলাইনকেন্দ্রিক অবৈধ ছবি এবং ওয়েবপৃষ্ঠার মাধ্যমে অপরাধ প্রবণতা সহজেই শণাক্ত করা সম্ভব।

উল্লেখ্য, এ কৌশলনীতি এ মুহূর্তে বহাল আছে। কিন্তু গুগল ব্যবহারকারীদের ডিজিটাল তথ্য শুধু ৩০ দিনের জন্য সংরক্ষণ করছে। উচ্চসারির প্রসিকিউটর জানান, ফলে পুলিশ যখন কোনো তদন্তে অনলাইনভিত্তিক তথ্য অনুসন্ধান করে তখন বিপাকে পড়ে যায়। অর্থাৎ তথ্যগত কোনো সাহায্যেই পুলিশ তখন গ্রহণ করতে পারে না।

অভিযোগের ভিত্তিতে গুগল এর মুখপাত্র এ মুহূর্তে কোনো মন্তব্যই করেন নি। বিপরীতে গুগল অচিরেই ‘রেসপনসিবল ইউজ অব দ্য ইন্টারনেট’ শীর্ষক মিডিয়া প্রচারে অর্থায়ন করার কথা জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa