ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আস্থা নেই, তবুও টানছে ফেসুবক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
আস্থা নেই, তবুও টানছে ফেসুবক

বহুল আলোচিত সামাজিক সাইট ফেসবুক নিয়ে মতভেদ থাকলেও এ মুহূর্তে সাইটটি থেকে ব্যবহারকারীরা কোনোভাবেই মুখ ফেরাতে পারছেনা। সম্প্রতি পরিচালিত জরিপে দেখা যায়, ফেসবুক এর উপর মানুষের আস্থা ও নির্ভরতা তুলনামূলক অনেক কম।



আমেরিকার কনজিউমার স্যাটিসফ্যাকশন ইনডেক্স ব্যবহারকারীদের উপর সামাজিক যোগাযোগ সাইটগুলোর প্রভাব নিয়ে জরিপ করেছে। কিন্তু মজার এবং লক্ষ্যণীয় বিষয় হচ্ছে, পরিচালিত জরিপে ফেসবুক এর অবস্থান সবার নিচে। বিশেষজ্ঞদের ধারণা, অবাধ ও আস্থাহীনতাই ফেসবুক এর অবস্থান এ পর্যায়ে নিয়ে গেছে। বিশেষজ্ঞদের অভিমত, জরিপের এ ফলাফল প্রত্যাশিত নয়। আর এর পেছনে গোপনীয়তা, নিরাপত্তা এবং তথ্যাধিকার হননের বিষয়টি প্রধান ভূমিকা রাখছে।

প্রতিবেদন এর উপসংহারে ভোক্তাদের অসন্তোষ থাকা সত্বেও ফেসবুকের কার্যক্রম ভাল না হওয়ার পরেও ফেসবুকের একক আধিপত্যের কথা বলা হচ্ছে। যেখানে ভোক্তাদের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন কিংবা সহকর্মীদের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হওয়ার জন্য ফেসবুক ছাড়া খুব বেশি বিকল্প হাতে নেই।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে জানানো হয়, আমার বেশিরভাগ বন্ধু-বান্ধব যখন অরকুট ছেড়ে ফেসবুকে যুক্ত হয়, তখন তাদের সঙ্গে যোগাযোগ রক্ষার্থে আমিও ফেসবুকে যুক্ত হই। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, তরুণ ব্যবহারকারীরা তাদের তথ্য নিরাপত্তা ও গোপনীয়তার ব্যাপারে উদাসীন। বিশেষজ্ঞরা ফেসবুকের উদ্দ্যেশে বলেন, প্রয়োজনীয় এ বিষয়গুলোর প্রতি তাদের এখনই মনযোগ দেওয়া উচিত। বিশেষ করে অচিরই গুগল যখন গুগম মি নিয়ে প্রতিদ্বন্দ্বীতার বাজারে প্রবেশের জানান দিচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa