ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

“ওয়ান বাংলাদেশ : ইউনিটিং ভিশন” শীর্ষক কর্মশালা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫
“ওয়ান বাংলাদেশ : ইউনিটিং ভিশন” শীর্ষক কর্মশালা

 দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ওয়ান বাংলাদেশ ভিশন বাস্তবায়নে বেসিসের সঙ্গে যৌথভাবে কাজ করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লেভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প। সহযোগিতায় রয়েছে আন্তর্জাতিক গবেষনা প্রতিষ্ঠান থোলনস এবং ওন হেইট।



ইন্ডাস্ট্রির স্টেকহোল্ডারদের এ বিষয়ে অবহিত করতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘ওয়ান বাংলাদেশ : ইউনিটিং ভিশন’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।

সোমবার অনুষ্ঠিত এই কর্মশালায় বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ওয়ান বাংলাদেশ ভিশন বাস্তবায়নে বেসিস অনেকাংশে এগিয়েছে। পাবলিক প্রাইভেট পার্টনারশীপে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ ও বেসিস সফটএক্সপো অনুষ্ঠিত হয়েছে। এর মাধ্যমে আইসিটিতে বাংলাদেশ কি করছে তা বিশ্বের সামনে তুলে ধরা সম্ভব হয়েছে।
তিনি আরো বলেন, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশে বিনিয়োগ শুরু করেছে। এছাড়া সুইজারল্যান্ডের ইনভেস্টমেন্ট এবি কিনেভিক, নরওয়ের এসএনটি ক্লাসিফায়েডস, রকেট ইন্টারনেট, সিকসহ বিশ্বের নামিদামি কোম্পানি ও বিনিয়োগকারী প্রতিষ্ঠান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ করছে।

হিউম্যান রিসোর্সের ক্ষেত্রে বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইটিএম) মাধ্যমে এলআইসিটি ও আইসিটি ডিভিশনের সাথে পার্টনারশীপে ২৩ হাজার আইটি প্রফেশনালস তৈরির কাজ শুরু হয়েছে।

বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম বলেন, সরকার তথ্যপ্রযুক্তি খাতকে গুরুত্ব দিয়ে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বিসিসি, বেসিসসহ এই খাতের সকলের সম্মিলিত প্রয়াসেই ২০১৮ সালের মধ্যে তথ্যপ্রযুক্তিতে রফতানি আয় ১ বিলিয়ন ডলার করা সম্ভব হবে আশা প্রকাশ করেন তিনি।

অন্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিসের সাবেক সভাপতি একেএম ফাহিম মাশরুর, রফিকুল ইসলাম রাউলি, সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, নির্বাহী পরিচালক সামি আহমেদ, আইসিটি ডিভিশনের যুগ্ম সচিব শ্যামা প্রসাদ বেপারি, এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক রেজাউল করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।