ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্যামসাং, অ্যাপলকে টেক্কা দেবে জিওমি’র ফ্যাবলেট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫
স্যামসাং, অ্যাপলকে টেক্কা দেবে জিওমি’র ফ্যাবলেট

দুটি ধরন নিয়ে স্মার্টফোনের বাজারে প্রবেশ করতে যাচ্ছে জিওমি’র পরবর্তী ফ্ল্যাগশীপ স্মার্টফোন। সবকিছু মিলিয়ে ‘মি নোট ও মি নোট প্রো’ গ্রাহকদের মন কাড়বে বিশ্বাস অ্যাপল খ্যাত চীনের এই স্মার্টফোন নির্মাতার।



অতি সম্প্রতি ফ্যাবলেট স্মার্টফোনটির ঘোষণা দেয় জিওমি যা দ্রুত বর্ধনশীল এই প্রতিষ্ঠানের আরো এগিয়ে যাওয়ার সম্ভাবনা পাশাপাশি ভক্তদের জন্য খুশির বার্তা
নিয়ে আসছে।

প্রযুক্তিপণ্যের বিশেষজ্ঞদের ধারণা, স্যামসাং গ্যালাক্সি নোট ৪ এবং অ্যাপল আইফোন ৬ প্লাসের সাথে লড়ার উদ্দেশ্য জিওমি নতুন এই পণ্য আনছে। দুটি মডেলের
মধ্যে মি নোটে যুক্ত বৈশিষ্ট্যগুলো পর্যবেক্ষণ অনুযায়ী এটি ঠিক আগের মি ৪ এর মতো। তবে পার্থক্য বড় ডিসপ্লে। অপরদিকে নোট প্রো‘র সার্বিক বিচারে পণ্যটি
বাজারে বেশ সাড়া ফেলবে এমনটা আভাস আসছে।

তথ্য মতে, আকর্ষনীয় চেহারার এ পণ্যের উপর দিকটা অনেকটা মি ৪’র মতো। সরু ফ্রেমে বাধা এর পেছন অংশ থ্রিডি কার্ভড যেটি গ্রাহকদের আকৃষ্ট করার যোগ্য। আর অন্যান্য বিষয়ের বিচারে ‌নতুন নোট হবে জিওমির স্মার্টফোন সারির সবচেয়ে মূল্যবান অফার। কিন্তু যুক্ত বৈশিষ্ট্যগুলোর সাথে মি ৪’র বেশ মিল রয়েছে।

‘মি নোটে’ আছে ১০৮০ পিক্সেলের ৫.৭ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে। ২.৫ ডি লেয়ারের গোরিলা গ্লাস ৩ দিয়ে এটি সুরক্ষিত এবং কিনারগুলো সামান্য বাকানো। ভেতরে আছে ২.৫ গিগাহার্জ কোয়ালকম স্ন্যাপড্রাগন সক সাথে ৩ জিবি ৠাম, মেমোরি ১৬ জিবি যা ৬৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নেয়া যাবে। ক্যামেরা অংশে ১৩ ইঞ্চি মূল আর মানসম্মত উজ্জল সেলফি ধারনে আছে ২ মাইক্রোন পিক্সেলসহ ৪ এমপি ফ্রন্ট ক্যামেরা, ব্যাটারি ৩ হাজার এমএএইচ।

মি নোট প্রো’তে দেয়া বিশেষ বৈশিষ্ট্যগুলো-৫১৫ পিপিআই পিক্সেল গভীরতার কোয়াড এইচডি যার পিক্সেলের মাত্রা ২৫৬০ বাই ১৪৪০। ভেতরে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ সক সাথে ৪ জিবি এলপিডিডিআর৪ ৠাম এবং ৬৪ জিবি ইন্টারনাল মেমোরি। পণ্যটি এলটিই সুবিধাযোগ্য। কিন্তু বাকি হার্ডওয়্যারগুলো মি নোট’র মতো।

মি নোটের ১৬ জিবি মডেলের খুচরা মূল্য ২২৯৯ ইউয়ান আর ৬৪ জিবি’র মূল্য ২৭৯৯ ইউয়ান। অপরদিকে হাই-এন্ড নোট প্রো এর মূল্য ৩২৯৯ ইউয়ান বাংলাদেশি টাকায় যা প্রায় সাড়ে ৪১ হাজার টাকা।

কিন্তু জিওমি তাদের নতুন পণ্য কোনসব বাজারে ছাড়বে সে বিষয়ে এখনও নিশ্চিত কোনো তথ্য প্রকাশ করেনি।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।