ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেব্রয়ারিতে চলবে জিডিজি বাংলার বিশেষ কার্যক্রম

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
ফেব্রয়ারিতে চলবে জিডিজি বাংলার বিশেষ কার্যক্রম

ফেব্রুয়ারি মাসে দেশে অনুষ্ঠিত হবে গুগল ট্রান্সলেশনে শব্দ যোগের বিশেষ কার্যক্রম ‘গুগল ট্রান্সলেশন-এ-থন’। গুগল ডেভলপার গ্রপ বাংলা (জিডিজি বাংলা) আয়োজিত এই কার্যক্রমে দুই লাখ বাংলা শব্দযোগ করা হবে।

http://translate.google.com/community -এই ঠিকানায় গিয়ে যে কেউ কার্যক্রমে অংশগ্রহন করতে পারবেন। সবচেয়ে বেশি অংশগ্রহনের জন্য থাকছে আকর্ষনীয় পুরস্কার।

জিডিজি বাংলার এই আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের (ডব্লিউইউবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ।

ঢাকার ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে বুধবার অনুষ্ঠেয় এই কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম নূরুল ইসলাম বলেন, ‘গুগল ট্রান্সলেটের সাহায্যে বাংলাকে ইন্টারনেটে তুলে ধরার এ উদ্যোগ দারুন। অন্যান্য কাজের মতো এ কাজটিও সহজ নয়, তাই আগ্রহীদের ধৈর্য্য ধরে কাজটি করে যাওয়ার পরামর্শ দেন তিনি।

গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং পরামর্শক ড. খান মো. আনওয়ারুস সালাম গুগলের বিভিন্ন সেবা বিশেষ করে ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহারের গুরুত্ব তুলে ধরেন। তিনি জিডিজি বাংলার কার্যক্রম শুরুর ঘোষণা দিয়ে বলেন, ‘এটা শুরু মাত্র। এ কাজের পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে জিডিজি বাংলা।

জিডিজি বাংলা ও গুগল ট্রান্সলেটরের বিস্তারিত তুলে ধরেন জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস। জিডিজি বাংলার (http://goo.gl/WuXLKp) সঙ্গে যুক্ত হতে আগ্রহীদের তিনি সাদর আমন্ত্রন জানিয়ে বলেন সবার সহযোগিতায় আমরা প্রাথমিক কার্যক্রম হিসেবে গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করে তুলতে পারবো।

আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রিজের সেক্রেটারি ও একাডেমিক উপদেষ্টা ড. মুশফিক মান্নান চৌধুরী’বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এক্সাম কন্ট্রোলার অধ্যাপক এ কে এম জিয়াউল ইসলাম ও সিএসই বিভাগের প্রধান কাজী হাসান রবিন, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব, গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল, বিডিওএসএনের অনুষ্ঠান সমন্বয়ক প্রমি নাহিদ, রাহিতুল ইসলাম রুয়েলসহ অনেকে।

‘সীমানা ছাড়িয়ে বাংলা’শ্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে ছড়িয়ে দিতে জিডিজি বাংলার এই কার্যক্রম।

উল্লেখ্য পৃথিবীর ১০৪টি দেশে ৫৭৯টি জিডিজি কাজ করছে। এর সবগুলোই এলাকা ভিত্তিক। জিডিজি বাংলা হলো ভাষা ভিত্তিক প্রথম জিডিজি এর দুজন ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস ও জাবেদ মোর্শেদ।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।