ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘বেসিস স্টুডেন্টস ফোরামে’ তৈরি হবে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
‘বেসিস স্টুডেন্টস ফোরামে’ তৈরি হবে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি

তথ্যপ্র্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

এ লক্ষে তৈরি হচ্ছে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’।

এই ফোরামের মাধ্যমে দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়গুলোর মেলবন্ধন ঘটানো হবে।

শনিবার বেসিস অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি শামীম আহসান ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’র আনুষ্ঠানিক ঘোষণা দেন।

তিনি বলেন, আইটি সেক্টরের জন্য দক্ষ ও পর্যাপ্ত জনশক্তি তৈরি করাই ফোরামের দীর্ঘমেয়াদী উদ্দেশ্য। এছাড়া ভবিষ্যত তথ্যপ্রযুক্তি বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণদের প্রস্ত্তত করা এর অন্যতম লক্ষ্য।

বেসিস স্টুডেন্টস ফোরাম তথ্যপ্রযুক্তি সেক্টরের বাস্তব পরিস্থিতির সাথে সরাসরি পরিচয় এবং শিক্ষার্থীদেরকে দক্ষ করে তোলার নানা উদ্যোগ নেবে। শিক্ষার্থীরা এখান থেকে প্রযুক্তিজ্ঞান ও প্রযুক্তি অর্থনীতির মূল স্রোত থেকে দীর্ঘমেয়াদী অভিজ্ঞতার রসদও পাবেন।

বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে ফোরামের কাঠামো হবে একজন মেন্টর, একজন অর্গানাইজার ও ২ জন ছাত্রীসহ ৭ জন নির্বাহী সদস্য। এছাড়া তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিভাগ ও বিভিন্ন কার্যক্রমে সংযুক্ত শিক্ষার্থীসহ তথ্যপ্রযুক্তিতে আগ্রহী শিক্ষার্থীরাও এই ফোরামে যুক্ত হতে পারবেন।

অনুষ্ঠানে জানানো হয়, ইতিমধ্যেই বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠিত হয়েছে। এছাড়া ৩০টির অধিক বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম চলছে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে বেসিস স্টুডেন্টস ফোরাম গঠনের উদ্যোগ নেয়া হলেও আগামীতে কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটসহ সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠানে এই ফোরাম গঠন করা হবে।

এই ফোরামে যুক্ত হতে পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী অনলাইনে নিবন্ধন করেছেন।

আগ্রহীরা এই http://studentsforum.basis.org.bd// সাইট কিংবা বেসিস স্টুডেন্টস ফোরামের ফেসবুক পেইজে (www.fb.com/BASISStudentsForum) বিস্তারিত জানতে ও নিবন্ধন করতে পারবেন।

অন্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ ও মহাসচিব উত্তম কুমার পাল। উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, বেসিস নির্বাহী পরিচালক সামি আহমেদ, পরিচালক সানি মো. আশরাফ খান ও সামিরা জুবেরি হিমিকা।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।