ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

স্বল্পমূল্যের ল্যাপটপ উন্নয়নে ভারত শীর্ষে

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
স্বল্পমূল্যের ল্যাপটপ উন্নয়নে  ভারত শীর্ষে

বিশ্বের বাজারে প্রযুক্তি পণ্যের দাম কমিয়ে আনতে চীনের জুড়ি নেই। কোনো কিছুর দাম কম মানেই সেখানে চীনের উপস্থিতি যেন অনিবার্য হয়ে উঠেছে।

তবে হঠাৎ করেই ভারত এবার চমকে দিয়েছে পুরো বিশ্বকে। মাত্র ৩৫ ডলারের মধ্যে ৭ ইঞ্চি বিশিষ্ট স্পর্শক ল্যাপটপ উন্মোচনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ভারত।

উল্লেখ্য, গত কয়েক বছর থেকেই প্রযুক্তি পণ্যের দাম ধাপে ধাপে কমিয়ে আনতে মাঠে নেমেছে বিখ্যাত সব প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ভারতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এটি এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে স্বল্পমূল্যের ল্যাপটপ। যা বিশ্বব্যাপী বহুল আলোচিত ৭৫ ডলারের ওয়ান ল্যাপটপ পার চাইল্ড (ওএলপিসি) ল্যাপটপের চেয়েও স্বল্পমূল্যে বাজারে আসছে।

ল্যাপটপটির মূল্য বৈশিষ্ট্য ৭ ইঞ্চির স্পর্শক পর্দা, ২ গিগাবাইট র‌্যাম, ওয়াইফাই সংযোগ এবং ইউএসবি পোর্ট সুবিধা। ভারতের খ্যাতনামা আইআইটিএস, আইআইএসসি, ভিআইটি এবং ভেলোরি এই চারটি ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে এ ট্যাবলেট ল্যাপটপ। এটিই বর্তমানে ইন্টারনেট সেবাযুক্ত সবচেয়ে স্বল্পমূল্যের ট্যাবলেট ল্যাপটপ বলে নির্মাতা সূত্র জানিয়েছে।

মানবসম্পদ উন্নয়নমন্ত্রী কাপিল সিবাল জানান, স্পর্শক ট্যাবলেট আদলের এ ল্যাপটপ এর সার্বিক উন্নয়নে অনেক আগে থেকেই পরিকল্পনা হাতে নেওয়া হয়। তাছাড়া অচিরেই এর দাম ১০ ডলারে কমিয়ে আনতে উন্নয়ন বিভাগে কাজ চলছে। আশা করা যাচ্ছে, এ বছরের শেষভাগে এ ল্যাপটপ শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজনীয় ও কারিগরি উদ্যোগ নেওয়া হচ্ছে।
               
বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa