ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অবতরণ করেছে বৈমানিকহীন সোলার প্লেন

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
অবতরণ করেছে বৈমানিকহীন সোলার প্লেন

আকাশে একটানা দুই সপ্তাহ ওড়ার পর অবশেষে অবতরণ করল বৈমানিকহীন সোলার প্লেন জেফার। সঙ্গে প্রথম সোলার প্লেন হিসেবে আকাশে একটানা দুই সপ্তাহ ওড়ার রেকর্ডও ছুঁয়েছে প্লেনটি।

১৭ জুলাই প্লেনটি আকাশে ওড়ার প্রথম সপ্তাহ পূর্ণ হয়। আর ২৩ জুলাই পূর্ণ করল দ্বিতীয় সপ্তাহ।

উল্লেখ্য, জেফার শুধু আকাশে দীর্ঘ সময় ধরে সোলার প্লেন ওড়ার রেকর্ডই করেনি। ২০০১ সালে ওড়া প্রথম বৈমানিকহীন সোলার প্লেনের রেকর্ডও ভেঙ্গেছে। আগের প্লেনটি মাত্র ৩০ ঘণ্টা আকাশে ওড়েছিল। কিন্তু এবারের সোলার প্লেন আকাশে ওড়েছে একটানা দুই সপ্তাহ।

প্লেনটির নির্মাতা যুক্তরাজ্যের ডিফেন্স টেকনোলজি প্রতিষ্ঠান কিন্যাটিক। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নেভিল সলকেল্ড জানান, জেফার হচ্ছে বিশ্বের প্রথম জ্বালানি শূন্য স্বপ্ন। কারণ প্লেনটি কোনো জ্বালানি ছাড়াই একটানা দুই সপ্তাহ আকাশে ওড়ার স্বপ্নকে বাস্তবে সার্থক করেছে।

প্লেনটি দিনের বেলায় সূর্যের আলোয় আকাশে ওড়াতে সক্ষম। রাতের বেলায় আকাশে ওড়তে বিশেষ ধরনের লিথিয়াম সালফার ব্যাটারির প্রয়োজন হয়। যে ব্যাটারি সারাদিন সূর্যের আলো থেকে চার্জ গ্রহণ করে। তাছাড়া আল্ট্রা লাইটওয়েট কার্বন ফাইবার নকশা করায় প্লেনটি ওজনেও বেশ হালক মাত্র ৫০ কেজি।

নির্মাতা সূত্র জানিয়েছে, প্লেনটি যুক্তরাজ্যের মিলিটারিদের কাজে সাহায্য করবে। এ মুহূর্তে বৈমানিক চালিত প্লেনের মাধ্যমে যে কাজ করা হয় তাও করতে সক্ষম জেফার। এতে খরচের পরিমাণটাও কমে আসবে। তাছাড়া বিভিন্ন দূর্যোগের সময় বিভিন্ন স্থানে যোগাযোগে প্লেনটি কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
এমআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa