ঢাকা, বৃহস্পতিবার, ২৯ বৈশাখ ১৪২৮, ১৩ মে ২০২১, ০০ শাওয়াল ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বাংলা উইকিপিডিয়ার ১০ বছর উপলক্ষ্যে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
বাংলা উইকিপিডিয়ার ১০ বছর উপলক্ষ্যে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) একদশক পূর্তি উপলক্ষে দেশব্যাপী নানা কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রামের ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি এবং সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’র উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের মূল পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা করছে গ্রামীণফোন।

এছাড়া সহযোগিতায় রয়েছে মজিলা বাংলাদেশ ও প্রথম আলো।

সোমবার অনুষ্ঠিত ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’ উদ্বোধন করেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের ডিন চৌধুরী মোকাম্মল ওয়াহিদ, শিক্ষক মাহফুজুল হাসান, কাজী ওহিদ, জাকির হোসেন, নাইমা আহমেদ, পার্থ সারথি করসহ অনেকে।

উদ্ধোধন শেষে উইকিপিডিয়া কর্মশালায় উইকিপিডিয়া ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করা হয়। কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা সহ এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয়ে আলোচনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান ও সক্রিয় সম্পাদক মহীন রীয়াদ।

কর্মশালায় ইন্টারনেটের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন গ্রামীণফোনের সিলেটের আঞ্চলিক প্রধান শাওন আজাদ। এছাড়াও গ্রামীণফোনের সিএসআর প্রধান দেবাশীষ রায়সহ গ্রামীণফোনের কর্মকর্তারা ইন্টারনেটের নিরাপত্তা নিয়ে দিক নির্দেশনাপ্রদান করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।

উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়ার দশ বছরপূর্তি উপলক্ষ্যে একই আয়োজন ঢাকা সহ রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনাতে অনুষ্ঠিত হবে। আগামী ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে মূল আয়োজন।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa