ঢাকা, বৃহস্পতিবার, ২৯ বৈশাখ ১৪২৮, ১৩ মে ২০২১, ০০ শাওয়াল ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বাংলা ভাষার তথ্য সমৃদ্ধ করবে গ্রামীণফোন-উইকিপিডিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
বাংলা ভাষার তথ্য সমৃদ্ধ করবে গ্রামীণফোন-উইকিপিডিয়া ছবি: নাজমুর হাসান /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইন্টারনেটে বাংলা ভাষার তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন ও উইকিপিডিয়া। সে লক্ষ্য সোমবার (২৪ নভেম্বর) দুপুরে নগরীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজিত ‘উইকিপিডিয়া রিজিওনাল কন্ট্রিবিউটারস মিট’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ প্রচারাভিযানের কথা জানানো হয়।



২৭ ডিসেম্বর থেকে দেশের ৭টি অঞ্চলজুড়ে এ প্রচারাভিযান চলবে, যা ২০১৫ সালে একটি কেন্দ্রীয় অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

বিশ্বকোষ উইকিপিডিয়া এবং ইন্টারনেট বাংলা ব্যবহার সম্পর্কে আরো সচেতন করতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে এ কর্মূচি চলবে।

বাংলাদেশের তরুণ সমাজের সঙ্গে যোগাযোগ স্থাপন এবং ব্যক্তিজীবনে ইন্টারনেটের ব্যবহারের সুবিধা সম্পর্কে জানানো কর্মসূচির অন্যতম উদ্দেশ্য। ইন্টারনেট ব্যবহার এবং এর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে একদিনের একটি কর্মসূচীর আয়োজন করা হবে। সেশনে অংশগ্রহণকারীরা উইকিপিডিয়ার নিবন্ধনগুলোতে অংশগ্রহণ করতে পারবেন।

প্রতি সেশন শেষে এসব অঞ্চলে অংশগ্রহণকারীরা নির্দিষ্ট নিবন্ধনের ওপর কাজ করার জন্য বলা হবে, যা নির্দিষ্ট সময়সীমার মধ্যে জমা দিতে হবে। নিবন্ধনের সংখ্যা আর গুণগত বিচারে তিনজনকে বিজয়ী নির্বাচিত করা হবে। গালাইভেন্টের মাধ্যমে বিজয়ী তিনজনকে পুরষ্কৃত করা হবে।

গ্রামীণফোনের হেড অব ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়ার জাকিয়া জেরিন বলেন, ইন্টারনেট মানে শুধু ফেসবুক নয়। জীবনের বিভিন্ন ক্ষেত্রে এর গুরুত্ব অনেক বেশি। অনেকে মনে করেন ইন্টারনেট ব্যবহার করলে তরুণ সমাজ খারাপ হয়ে যাবে। এ ধারণা ভুল। ইন্টারনেট ব্যবহার করে শিক্ষার অনেক গুরুত্বপূর্ণ বিষয় আয়ত্ত্ব করা যায়।

ইন্টারনেটে বাংলার ব্যবহার অনেক কম উল্লেখ করে তিনি বলেন, ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহার আরো সম‍ৃদ্ধ করতেই আমাদের এ আয়োজন। বাংলাদেশ শুধু ঢাকা নয়, বাংলাদেশ মানে ৬৪টি জেলার সমন্বয়। তাই আমরা ৬৪টি জেলায় ইন্টারনেটে বাংলা ব্যবহার সমৃদ্ধ করতে চাই।

এ সময় উইকিপিডিয়া ফাউন্ডেশনের বাংলাদেশের সভাপতি মুনীর হাসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa