ঢাকা, বৃহস্পতিবার, ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

থটস বিট :

২০১৫ সালে উইকিপিডিয়ার সদস্য হবে ১০০ কোটি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১১
২০১৫ সালে উইকিপিডিয়ার সদস্য হবে ১০০ কোটি!

১৫ জানুয়ারি। উইকিপিডিয়ার শুভাগমন দিবস।

একে একে নয় পেরিয়ে উইকিপিডিয়ার বয়স এখন ১০। প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস উইকিপিডিয়া নিয়ে জানালেন তার ভবিষ্যৎ লক্ষ্য। জিমির উইকিপিডিয়ার ভবিষ্যৎ এমন কিছু ভাবনা নিয়েই লিখেছেন বাংলানিউজের আইসিটি এডিটর সাব্বিন হাসান

১০ বছরে পেছন ফিরে তাকালে এটি নিশ্চিতভাবেই ২০০০ সাল। সে সময় ডিজিটাল বিশ্বের সবকিছুই ছিলো নিয়ন্ত্রিত। এর মধ্যে তথ্যভিত্তিক ডিজিটাল সংস্কৃতি ছিল অন্যতম। ঠিক তখনই জন্ম নিল ‘উইকিপিডিয়া’ নামের অবাধ তথ্য সংস্কৃতি চর্চার সম্ভাবনাময় দুয়ার। পুরো বিশ্বই হতবাক।

এ মুহূর্তে উইকিপিডিয়ার সদস্য ৪০ কোটি। আগামী ২০১৫ সালের মধ্যে এ সংখ্যা ১০০ কোটিতে পৌঁছাতে কাজ করছে উইকিপিডিয়া। প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস এ লক্ষ্যের কথাই জানান।

জিমি ওয়ালেস সংবাদমাধ্যমে জানান, এ সাইটের প্রতিষ্ঠার সঙ্গে যেসব পুরনো সদস্য এবং তথ্য সম্পাদক যুক্ত আছেন, তাদের নিয়েই ভবিষ্যৎ যাত্রা করতে চাই। তাদেরকেই সর্বাধিক গুরুত্ব দিতে চাই।

অন্যদিকে জিমি বলেন, এখনও অনেক আগ্রহী অনলাইন তথ্য সম্পাদক এবং এ তথ্যকোষে তথ্য দিতে এবং সম্পাদনায় অনীহা প্রকাশ করেন। কারণ এর তথ্য ব্যবস্থাপনা খানিকটা জটিল।

আগ্রহীরা উইকিতে তথ্য দিতে এবং সম্পাদনায় উইকি সিনট্যাক্স এবং টেবিল ব্যবস্থাপনা দেখে ঘাবড়ে যান। অনেক ক্ষেত্রে আগ্রহও হারিয়ে ফেলেন।

উইকির সঙ্গে জড়িতদের অধিকাংশই নির্ভরযোগ্য তথ্যদাতা। তবে তারা কারিগরি ঝামেলা এবং জটিলতাগুলো খানিকটা এড়িয়েই চলতে চান। যারা উইকিতে তথ্য দিয়ে থাকেন তাদের ‘উইকিপিডিয়ানস’ বলা হয়।

উইকি মূলত এমন একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম যেখানে তথ্যদাতার যাই দেখেন তাই উপস্থাপনের অধিকার রাখেন বলে জিমি ওয়েলস জানান।

এ মুহূর্তে ওপেন সোর্সভিত্তিক সবচেয়ে জনপ্রিয় তথ্যমাধ্যম হচ্ছে উইকিপিডিয়া। এরই মধ্যে এ প্রকল্প লাভজনক করে তুলতে মুনাফাকেন্দ্রিক পরিকল্পনা নেওয়া হচ্ছে। তাছাড়া ওপেন সোর্সভিত্তিক শিল্প মাধ্যমও প্রসারিত এবং জনপ্রিয় হয়ে উঠেছে। এ শিল্পের এখন সূচনা মাত্র। তাই বিনিয়োগ এবং লাভ দুটো সম্ভাবনাই ভবিষ্যতে আরও জোড়ালো হবে এ বিষয়টা সুস্পষ্ট।

উল্লেখ্য, বিশ্বের শীর্ষস্থানীয় পাঁচটি সাইটের তালিকায় এখন উইকিপিডিয়া। ভবিষ্যতের লক্ষ্য ১০০ কোটি সদস্য। হাতে সময় পাঁচ বছর। সুতরাং পুরনো আর নতুনের সমন্বয়ে উইকিপিডিয়া তার সুপরিকল্পিত অভিযান চালিয়ে যাবে। এ উদ্দেশ্য সফলে পরিকল্পনাও নেওয়া হচ্ছে নিয়মমাফিক।

উল্লেখ্য, উইকি এখনও দাতানির্ভর মাধ্যম। তাই সামনে চ্যালেঞ্জ একটাই। ব্যবসায়িক সফলতা অর্জন। আর এজন্য এরই মধ্যে ১ কোটি ৬০ লাখ ডলার পাওয়া গেছে। এ বিনিয়োগ সময়ে আরও বাড়াতে উদ্যোগ নেওয়া হবে।

একটি লাভজনক অবাধ অনলাইন তথ্যমাধ্যম হিসেবে অদূর ভবিষ্যতে ‘উইকিপিডিয়া’ বিনিয়োগবান্ধব বাণিজ্যিক মডেল হয়ে উঠবে। আর এ স্বপ্ন এখন অবাস্তব নয়। বরং একটি সম্ভাবনাময় মডেল বলে জানান উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস।

বাংলাদেশ স্থানীয় সময় ২২৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa